হোমনার বাইলা মরা খালের সেই অবৈধ বাঁধ অপসারণ

হোমনা উপজেলার ভিটি কালমিনা ও আলীপুর গ্রামের বাইলামরা খালে (উন্মুক্ত জলাশয়ে) অবৈধ বাঁশের ঘের ম্যাজিক জাল ও কারেন্ট জাল অপসারণ করা হয়েছে। বৃহস্পতিবার হোমনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত এ অবৈধ বাঁধ অপসারণ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, স্থানীয় কয়েক জন প্রভাবশালী ঐ খালে অবৈধভাবে বাঁধ দিয়ে দেশীয় প্রজাতির বিভিন্ন প্রকার মাছ নিধন করে আসছে এমন অভিযোগে বৃহস্পতিবার খালে অভিযান পরিচালনা করে বাঁধ অপসারণ করা হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট আরো বলেন, এসময় বিভিন্ন প্রজাতির কিছু দেশীয় মাছসহ অবৈধ ম্যাজিক ও কারেন্ট জাল জব্দ করা হয়। পরে জব্দকৃত অবৈধ জাল স্থানীয় লোকজনের উপস্থিতিতে পুড়িয়ে ফেলা হয়। এবং অবৈধভাবে ধরা মাছগুলো এতিমদের খাওয়ার জন্য বাগমারা এতিমখানা মাদ্রাসায় দিয়ে দেয়া হয়। তবে ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে অবৈধ বাঁধ দিয়ে মাছ নিধনকারীরা পালিয়ে যাওয়ায় তাদেরকে শাস্তির আওতায় আনা সম্ভব হয়নি।

স্থানীয় বাসিন্দা কামাল মিয়া বলেন, এ বাঁধের কারণে প্রভাবশালী কয়েকজন লোক লাভবান হলেও আলীপুর, ফতেরকান্দি, রামপুর, শরীফপুর ও কালমিনা গ্রামের মৎস্যজীবিরা ক্ষতিগ্রস্থ হচ্ছিল। এ সকল গ্রামের চকের মাছগুলো এ বাধেই আটকে যায়। এছাড়া বাধের কারণে উপরোক্ত গ্রামের মৎস্যজীবি থেকে শুরু করে সাধারণ মানুষ নৌকা নিয়ে এপার থেকে ওপার যেতে পারছিল না। বাধাগ্রস্থ হচ্ছিল গৃহস্থালীসহ কৃষি কাজ। বাঁধ অপসারণ করায় এসব গ্রামের জেলে ও কৃষকরা খুশি হয়েছেন বলেও তিনি জানান।

বার্তা প্রেরক
মোঃ কামাল হোসেন
হোমনা (কুমিল্লা) প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন