সোলারগাঁও কৃষকদের সাড়ে সাত কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দিনাজপুরে সংবাদ সম্মেলন

দিনাজপুর বীরগঞ্জে সোলারগাঁও এগ্রো লিঃ কৃষকদের না জানিয়ে ভুয়া সিম কার্ড ব্যবহার করে তাদের নামে কৃষি ঋনের সাড়ে সাত কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে দিনাজপুর নিমতলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভুগি কৃষকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, জেলার বীরগঞ্জ পৌর শহরের খানসামা রোডের পোষ্ট অফিস মোড়ে ভাড়া বাসায় অবস্থিত এরিয়া অফিস সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ নামক একটি প্রতিষ্ঠান। সেখানে আর্থিক অনিয়মের সুবিধার্থে সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ ব্যাংক এশিয়ার এজেষ্ট ব্যাংকিং এর একটি শাখার অনুমোদন নেয়। যা পরিচালনা করেন সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ কতৃপক্ষের একজন কর্মকর্তা। কৃষকদের কৃষি লোন পাইয়ে দেওয়ার কথা বলে তাদের ব্যাংক এশিয়ার এজেষ্ট ব্যাংকিং এ একাউন্ট খুলতে বলেন।

সখানে ২২শত কৃষক ব্যাংক একাউন্ট খুলেন। সেই ২২ শত কৃষকের নিজেদের মোবাইল সিম থাকার পরেও তাদের অগোচরে কৌশলে ফিঙ্গার প্রিন্ট নিয়ে একটি করে মোবাইল সিম কার্ড রেজিষ্টেশন করে প্রতিষ্ঠানটি। ঐ নাম্বার গুলোতে প্রতিটি কৃষকের নামে ব্যাংক এশিয়ার একাউন্টে ৫০ হাজার টাকা করে লোন পাশ করিয়ে প্রায় সাড়ে সাত কোটি টাকা কৃষক উন্নয়নে বরাদ্ধ আসে। ঋন প্রাপ্ত কৃষক গ্রাহকেরা একবার আঙ্গুলের ছাপ দিলেই ব্যাংক এজেষ্ট মাইক্রো মার্চেন্ড ওটিবির মাধ্যমে গ্রাহক ছাড়াই টাকা সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি ।

সোলারগাঁও এবং ব্যাংক এশিয়ার কর্মকাতারা পরপস্পর যোগসাযোস করে কৃষকদের ফিংগার প্রিন্ট নিয়ে ৫ হতে ১০ হাজার টাকা লোন দিয়ে বাকি টাকা হাতিয়ে নিয়ে আত্মসাৎ করে প্রতিষ্ঠানটি বলে অভিযোগকারীরা দাবী করেন। পাশাপাশি কৃষকদের নামের মোবাইলের সিম কার্ড গুলী কর্মকর্তারা এখন পযর্ন্ত কৃষকদের দেয়নি। শত শত কৃষকের সাথে প্রতারণা করে নামক প্রতিষ্ঠানটি যাতে রাতারাতি হায় হায় কোম্পানীর মতো সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ পালিয়ে যেতে না পারে, এ বিষয়ে বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) বরাবরেও একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন ভুক্তভুগি কৃষকেরা।

লিখিত বক্তব্যে আরোও বলেন, দূর্নীতিগ্রস্থরা অভিযোগ করার কারনে ভুক্তভুগি কৃষকদের বাড়ী বাড়ী গিয়ে অভিযোগ তুলে নেওয়ার জন্য বিভিন্ন হুমকি প্রদান করছেন। এমন কি মোবাইল ফোনেও ডাকাডাকি শুরু করেছে। আমরা যারা তাদের ডাকে সাড়া না দিয়ে কথা অমান্য করছি তাদেরকে বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে হয়রানীর হুমকি দিচ্ছে।

বীরগঞ্জ সোলারগাঁও এর অফিসার আরএমও বুলবুল ইসলাম, মনিটরিং অফিসার (একাউন্স) হাসান আলী, দিনাজপুর জিএম আশরাফুল আলম সুমন, এসিস্টেন্ট অফিসার (ইন্টার কন্ট্রোল) সাইফুল ইসলাম, সোলারগাঁও এর সিনিয়র অফিসার (ব্যাংক এশিয়ার দায়িত্বপ্রাপ্ত এজেন্ট) মোঃ হাসিনুর রহমানের যোগসাযোসে কৃষকদের নামে বরাদ্দের টাকা হাতিয়ে নিয়ে আত্মসাৎ করেছে।

মোঃ জীবন ও মোঃ বিল্লাল আলী জানায় , ২০১৮ সালে সোলারগাও লিমিটেডে চাকুরিতে যোগদান করে অফিসার (অপারেশন বিভাগ) পদে। ২০১৯ সালে সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ লোনের এই প্রযেক্ট তৈরী করে। যার অর্থায়ন করেন ওয়ার্ল্ড ব্যাংক এর সহযোগিতায় ইডকল। কৃষকের ঋনের টাকার ঘটনা জানাজানী হলে আমরা প্রতিবাদ করায় আমাদেরকে না জানিয়ে আর্থিক অনিয়মের অভিযোগ এনে এক এক জনের বেতন সহ অন্যান্য প্রায় ৩ লক্ষ টাকা করে না দিয়ে সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ এর অফিসার (ক্রেডিট এন্ড লোন রিকভারী) পদ দেখিয়ে সাময়িক বরখাস্ত করে।

এবং গত ০৯ জুন/২০২১ তারিখ কিন্তু সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ-এজেন্ট ব্যাংক এর অফিসার (কালেকশন ও লোন রিকভারী) পদ দেখিয়ে ১৯ আগষ্ট/২০২১ তারিখ অন্যায় ভাবে আমাদের ৪/৫ জনকে চাকুরিচ্যুত করে। তাহলে আমরা যোগদান করলাম সোলারগাও লিমিটেড এ আর আমাদেরকে সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ-এজেন্ট ব্যাংক চাকুরিচুত্য করে। যা নিয়ম বহিরভুত।

সংবাদ সম্মেলনের মাধমে কৃষকদের সাথে প্রতারণার সমাধান ও অভিযোগের ফোলে মিথ্যা মামলা সহ বিভিন্ন প্রকার হয়রানীর হুমকি হতে রক্ষার জন্য প্রশাষন সহ উদ্ধর্তন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কৃষক সমারু মালাকার, শাহ আলম, মোহন রায়, অন্যায় ভাবে চাকুরীচুত্য বিল্লাল আলী, শামিম ইসলাম, আল-মামুন  প্রমুখ। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন জান মোহাম্মদ জীবন।

বার্তা প্রেরক
মোঃ নাজমুল ইসলাম (মিলন)
দিনাজপুর প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন