পরীমনির রিমান্ড বিষয়ে রুল চেয়ে হাইকোর্টে আবেদন

সিনে তারকা পরীমনিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় তিন দফায় সাত দিন রিমান্ডে নেওয়ার প্রেক্ষাপটে স্বতঃপ্রণোদিত রুল চেয়ে হাইকোর্টে আবেদন করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে রবিবার আবেদনটি দাখিল করা হয়। একই বেঞ্চে পরীমনির জামিন আবেদন দ্রুত শুনানির প্রশ্নে রুল শুনানির জন্য ১ সেপ্টেম্বর দিন ধার্য রয়েছে।

আদালতের কার্যক্রম শুরু হলে আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী মো. শাহীনুজ্জামান বলেন, জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না গত বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত আদেশের জন্য বিষয়টি উল্লেখ করেছিলেন। আবেদনটি আদালতে জমা দেওয়া হয়েছে। এ সময় আদালত বলেন, রুল রিটার্ন হয়ে আসুক, পরে দেখব।আবেদনে বলা হয়, তিন দফায় পরীমনিকে সাত দিন রিমান্ডে নেওয়া হয়। গুরুতর প্রকৃতির অপরাধের ক্ষেত্রে সাধারণত দীর্ঘ সময় রিমান্ডে নেওয়া হয়ে থাকে। পরীমনিকে এত দিনের রিমান্ডে নেওয়া সংবিধানের চেতনা, মৌলিক অধিকার এবং আটক ও রিমান্ড–সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশনার লঙ্ঘন।

এসব দিক বিবেচনায় স্বতঃপ্রণোদিত রুল চাওয়া হয়েছে আবেদনে। সংশ্লিষ্ট আদালতের ম্যাজিস্ট্রেটের সাত দিনের রিমান্ড মঞ্জুর করা এবং তিন দফায় পরীমনির ১৯ দিন রিমান্ডের প্রার্থনা কেন বেআইনি হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। আদালতে পরীমনিকে কথা বলার সুযোগ না দেওয়া কেন বেআইনি হবে না, তা নিয়েও রুল চাওয়া হয়েছে। আসকের পক্ষে আবেদনটি করেছেন আইনজীবী সৈয়দা নাসরিন।

এর আগে গত ২২ আগস্ট পরীমনির পক্ষে জামিন আবেদন করা হলে ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ শুনানির জন্য ১৩ সেপ্টেম্বর দিন রাখেন। পরদিন আরেক আবেদনে ‘দ্রুত শুনানির’ আরজি জানান পরীমনির আইনজীবী মজিবুর রহমান। তাতে সাড়া না পেয়ে গত বুধবার তিনি হাইকোর্টে এই রিট আবেদন করেন। সেখানে রুল চাওয়ার পাশাপাশি পরীমনির জামিনের আবেদনও করা হয়। তবে বৃহস্পতিবার প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট সরাসরি জামিনের আদেশ না দিয়ে রুল জারি করেছে। ২৩ আগস্ট পরীমনির আইনজীবীর করা দ্রুত শুনানির আবেদনের ওপর (আদেশের অনুলিপি পাওয়ার) দুই দিনের মধ্যে শুনানি করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে এ রুলে।

সেই সঙ্গে ২২ আগস্ট পরীমনি জামিন অবেদন করার পর তিন সপ্তাহ পরে শুনানির তারিখ রেখে ঢাকার মহানগর দায়রা জজ আদালত যে আদেশ দিয়েছে, সেটি কেন বাতিল করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে। আগামী ১ সেপ্টেম্বর রুল শুনানির তারিখ রেখে এই সময়ের মধ্যে মহানগর দায়রা জজ আদালতকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৪ আগস্ট ‘বিপুল পরিমাণ মাদক’সহ বনানীর বাসা থেকে পরীমনিকে গ্রেপ্তার করে র‌্যাব। এরপর ৫ আগস্ট চার দিন এবং ১০ আগস্ট দুদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ১৩ আগস্ট রিমান্ড শেষে তাকে কাশিমপুর কারাগারে পাঠানো হয়। এরপর ১৯ আগস্ট এক দিনের রিমান্ডের আবেদন মঞ্জুর হয়। রিমান্ড শেষে ২১ আগস্ট তাকে আদালতে আনা হলে সিআইডি’র আবেদনের প্রেক্ষিতে আবারও কারাগারে পাঠানো হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন