আত্রাইয়ে ১০ ভূমিহীন পরিবার পাচ্ছেন রঙ্গিন টিনের স্বপ্ননীড়

নওগাঁর আত্রাইয়ে দ্বিতীয় ধাপে দশ ভূমিহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া সরকারী রঙ্গীন টিনের বাড়ী। বাড়ীগুলো আগামী ২০ জুন প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে হস্তান্তরের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ইতিমধ্যে নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদ প্রকল্প স্থান পরিদর্শণ করে সন্তোষ্টি প্রকাশ করেছেন।

জানা যায়, গৃহহীনদের গৃহের অভাব লাঘবে এবং তাদের মুখে হাঁসি ফোটাতে“ আশ্রয়নের অধিকার প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্প অনুযায়ী মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে গৃহ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উক্ত প্রকল্পের অধীনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম এর তত্তাবধানে শাহাগোলা ইউনিয়নের রসুলপুর নামক স্থানে দশ পরিবারের জন্য সরকারী জায়গাতে ঘড় নির্মাণ করা হয়েছে। জনপ্রতিনিধি, ভূমি এবং প্রকল্প অফিসের সমন্বয়ে তৈরিকৃত ঘরগুলো আবেদনের প্রেক্ষিতে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি এবং গৃহহীনদের মাঝে দেওয়ার কাজ সমাপ্ত করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখাযায়, প্রতি পরিবারের জন্য দুই শতক জায়গার উপর দুটি চৌচালা বিশিষ্ট রঙ্গিন ঢেউ টিনের ঘড় তাতে দুটি করে জানালা ও দরজা, ইটের দেয়াল এবং পাকা মেঝে রয়েছে। এছাড়া বারান্দা এবং আলাদা স্থানে রান্না ঘড় ও টয়লেট সেইসাথে বিদ্যুত সংযোগ ও পানির সুব্যবস্থা রয়েছে। প্রতিটি বাড়ীর সামনে ফলজ এবং বনজ গাছের চারা লাগানো রয়েছে যা নওগাঁ জেলা প্রশাসক এর উদ্যোগে হয়েছে বলে জানান ইউএনও।

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় পরিবারের জন্য উপহার স্বরুপ এসব স্বপ্ননীড় তৈরী করে দিচ্ছেন। সরকারের এই কর্মসূচির মূল উদ্দেশ্য মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন বাসগৃহ ছাড়া না থাকেন।

বার্তা প্রেরক
আব্দুল মজিদ মল্লিক
আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন