মাদারীপুরে দেশের দ্বিতীয় সুউচ্চ শহীদ মিনার নির্মিত

মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নে নির্মিত হয়েছে সুউচ্চ ৪৪ ফুট শহীদ মিনার যা দেশের দ্বিতীয় সর্বোচ্চ সুউচ্চ শহীদ মিনার হিসেবে বিবেচনা করা হচ্ছে। ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় শহীদ মিনারের আদলে নির্মিত হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠাতারা। মো. নাছির উদ্দিন দিদারের নকশায় তৈরী হওয়া তিন বছর ধরে নির্মিত শহীদ মিনারটির নির্মাণে ব্যয় হয়েছে প্রায় এক কোটি টাকা।

মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের এস.বি.কে আদেল উদ্দিন হাওলাদার স্কুল এ- কলেজটি ২০১৫ সালে প্রায় ৬ একর জমি নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে যার মাঠের এক পাশে ৪৪ ফুট উচ্চতা এবং ৫৫ ফুট প্রস্থ ও ৮৫ ফুট দৈর্ঘ্যরে বেদি নিয়ে নির্মিত হয়েছে জাতীয় শহীদ মিনারের আদলে এক সুউচ্চ শহীদ মিনার।
এলাকাবাসী ও স্কুলের ছাত্র ছাত্রী জানিয়েছেন, মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এমন শহীদ মিনার নির্মিত হওয়ায় গর্বিত হয়েছেন এলাকাবাসী। শহীদ মিনারটি দেশের দ্বিতীয় সর্বোচ্চ সুউচ্চ শহীদ মিনার বিবেচনা করে এলাকার মানুষের মধ্যে এখন বিরাজ করছে ব্যাপক আগ্রহ ও উৎসাহ।
শিরখাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও শহীদ মিনারের প্রতিষ্ঠাতা মো. মজিবুর রহমান হাওলাদার জানান, মহান ভাষা আন্দোলনের শহীদ প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এমন শহীদ মিনার নির্মাণের চিন্তা দীর্ঘদিন। সেই উপলব্ধি থেকে শহীদ মিনারটি নির্মাণ করতে পেরে আমি আনন্দিত।

এস.বি.কে আদেল উদ্দিন হাওলাদার স্কুল এ- কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি মো. শহীদুল ইসলাম বলেন, মহান ভাষা আন্দোলনের শহীদদের সম্মানার্থে সুবৃহৎ শহীদ মিনারটি আমাদের স্কুল এ- কলেজে প্রতিষ্ঠিত হওয়া গর্বের। বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, এমপি বলেন, এমন সুউচ্চ শহীদ মিনার উদ্বোধন করতে পেরে আমি গর্বিত। শহীদ মিনারের চেতনা আমাদের সকল মানুষকে ধারণ করতে হবে।
বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে শহীদ মিনারটির এক উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয় এস.বি.কে আদেল উদ্দিন হাওলাদার স্কুল এ- কলেজ মাঠে।

এতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসডিয়াম সদস্য শাজাহান খান, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ওবাইদুর রহমান খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাখাওয়াত হোসেন খান ও শিরখাড়া ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মো. মজিবুর রহমান হাওলাদার। এস.বি.কে আদেল উদ্দিন হাওলাদার স্কুল এ- কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি মো. শহীদুল ইসলাম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

বার্তা প্রেরক
মাসুদ রেজা ফিরোজী
মাদারীপুর প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন