শিক্ষার্থীদের হোস্টেল ভাড়া স্থগিত করলেন অধ্যক্ষ

করোনা সংকটে দেশজুড়ে চলছে সাধারণ ছুটি। বন্ধ রয়েছে আর্থিক ও অন্যান্য কর্মকান্ড। ফলে কর্মহীন হয়ে পড়েছে খেটে খাওয়া গরীব, আর্থিক সঙ্কটে পড়েছেন মধ্যবিত্তরাও। এমন পরিস্থিতিতে মেসভাড়া নিয়ে বিপাকে দেশের লাখ লাখ শিক্ষার্থী। দেশের বিভিন্ন জায়গার মত রাজশাহীতেও মেসভাড়া মওকুফ করার জন্য শিক্ষার্থীরা দাবি জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সোচ্চার হয়েছেন ভাড়া কমানোর দাবিতে।

এমন সংকটাপন্ন অবস্থায় রাজশাহী কলেজ হোস্টেলের শিক্ষার্থীদের ভাড়া স্থগিত করা হয়েছে। রোববার রাতে মুঠোফোনে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।
অধ্যক্ষ প্রফেসর মহা. হাবিবুর রহমান বলেন, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যেহেতু কলেজ হোস্টেলে থাকছে না। তারা এখন নিজ নিজ বাড়িতে অবস্থান করছে। তাই শুধু সিট ভাড়া দিতে হবে না শিক্ষার্থীদের। বাকি সব কিছু শিক্ষার্থীদের বহণ করতে হবে।

জানা গেছে, শিক্ষার্থীদের দাবি রাজশাহীতে লেখাপড়া করতে আসা শিক্ষার্থীদের বেশিরভাগই নিম্নবিত্ত, মধ্যবিত্ত, মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়ে। অনেকেই প্রাইভেট পড়িয়ে, খন্ডকালীন কাজ করে লেখাপড়া করেন, নিজের খরচ চালান। এমন পরিস্থিতিতে মেসভাড়া দেয়া তাদের জন্য এবং অন্যদের জন্যও কষ্টকর।
আরো জানা গেছে, এসব বিষয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি হচ্ছে। এছাড়াও রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী সদর আসনের সংসদ ফজলে হোসেন বাদশা এবং রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হকের কাছে শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে।

এদিকে শিক্ষার্থীরা রাজশাহীর শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবি নামে ফেসবুকে একটি গ্রুপও খুলেছে। রাজশাহীর শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের দাবি নামক এ গ্রুপের এডমিন রাজু আহমেদ আপন বলেন, করোনা সংকটের মধ্যে শিক্ষার্থীদের সবার কথা মাথায় রেখেই এই গ্রুপটি করা হয়েছে। যাতে আমরা সবাই মিলে যৌক্তিক দাবি তুলে ধরতে পারি এবং তার সুষ্ঠু সমাধান হয়। মাত্র কয়েকদিনের ব্যবধানে এই গ্রুপটির পরিধি অনেক বেড়েছে। এখন এই গ্রুপের ১৪ হাজারের ওপরে সদস্য রয়েছে।

অন্যদিকে, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিত রাজশাহীর বেশকিছু মেস মালিক ৫০ ভাগ থেকে ১০০ ভাগ পর্যন্ত ভাড়া মওকুফ করেছেন। তবে অনেক মেস মালিকই এখনও পর্যন্ত এ ভাড়া মওকুফের বিষয়ে কোনও ধরনের কথা বলেননি এবং শিক্ষার্থীদের কাছে থেকে ভাড়া আদায় করছেন।

বার্তা প্রেরক
মোঃ শামীউল আলীম শাওন
রাজশাহী প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন