শতাধিক কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক – কর্মচারীগন মানবেতর জীবনযাপন করছে

নোভেল করোনা ভাইরাসের কারনে সরকার সারা বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছে।সেই সাথে সরকারি নিয়ম মেনে তারাকান্দা উপজেলার শতাধিক কিন্ডারগার্টেন  স্কুল বন্ধ রয়েছে ।

যার কারনে প্রায় পাঁচ শতাধিক শিক্ষক কর্মচারী  বেতন না পেয়ে তাদের পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

এই  স্কুলগুলো সম্পূর্ন প্রাইভেট ভাবে পরিচালিত হয়ে আসছে। এই সকল প্রতিষ্ঠান কোন সরকারি আর্থিক অনুদান পায়না। স্কুলের ভাড়া, বিদ্যুৎ বিল ও শিক্ষক কর্মচারীদের বেতন সম্পূর্ন নির্ভর করে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নেয়া বেতনের উপর। কিন্তু মার্চ মাস থেকে স্কুল গুলো বন্ধ থাকার কারনে স্কুল থেকে কোন বেতন পাচ্ছে না। আবার কোন ধরনের টিউশনি ও করতে পারছে না।

তারাকান্দা কিন্ডারগার্টেন এসোসিয়েশনের  সভাপতি মোঃ সায়েদুল হকের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সরকারি নির্দেশ মত  কিন্ডারগার্টেন স্কুল গুলো বন্ধ রয়েছে কিন্তু শিক্ষক কর্মচারীরা বেতন ভাতা না পেয়ে পরিবার নিয়ে খুব কষ্টে দিন যাপন করছে।

তিনি আরো বলেন দেশের সকল মেধাবী স্টুডেন্টস তৈরি করার পিছনে কিন্ডারগার্টেন স্কুল গুলোর অসামান্য অবদান রয়েছে।যদি সরকার কোন দিত তাহলে কিন্ডারগার্টেন স্কুল গুলো শিক্ষার মান উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা রাখতে পারতো।

চাড়িয়া বাজার গোল্ডন ফিউচার মডেল স্কুলের প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেনের সাথে কথা বললে, তিনি বলেন মার্চ মাস থেকে স্কুল বন্ধ রয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন পরিস্থিতি স্বাভাবিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু আমরা বর্তমানে কোন বেতন না পেয়ে পরিবার নিয়ে খুব কষ্টে আছি।

নোভেল করোনা ভাইরাসের কারনে কিন্ডারগার্টেন সংশ্লিষ্ট সকলেই খুব কঠিন পরিস্থিতিতে আছে। তাই তারাকান্দা উপজেলার সকল কিন্ডারগার্টেন স্কুলের সকল শিক্ষক-কর্মচারীদের মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই দাবি, যে কয় মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে সেই কয়টা মাস অর্থাৎ প্রতিমাসে ৬০০০ টাকা করে ভাতা দিলে পরিবার নিয়ে কোন ভাবে চলতে পারবে।

বার্তা প্রেরক:

মোঃ রফিকুল ইসলাম
তারাকান্দা উপজেলা,ময়মনসিংহ প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন