দিন দিন বিলুপ্তির পথে সরিষা বাড়ীতে মহিষের গাড়ি

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ জাহিদ হাসান

তথ্য প্রযুক্তির দাপটে কালের বিবর্তনে বিশ্ব থেকে হারিয়ে যাচ্ছে অনেক ঐতিহ্য। তার ব্যতিক্রম হচ্ছেনা বাংলাদেশের ক্ষেত্রেও। এই সোনার বাংলাদেশ থেকে হারিয়ে যেতে বসা অনেক কিছুর মধ্যে মহিষের গাড়ি। তদ্রুপ জামালপুরের সরিষা বাড়ীতে দিন দিন বিলুপ্তির পথে মহিষের গাড়ি। কোন এক সময় মহিষের গাড়ির অনেক প্রচলন ছিলো। নব বধুকে বহন করা থেকে শুরু করে বিভিন্ন পণ্য পরিবহনে মহিষের গাড়ি ছিলো অন্যতম মাধ্যম। আজ আর সচারচর দেখা মেলেনা এই গাড়ির, আজ তা বিলুপ্তির পথে। দেশের ঐতিহ্য বহনকারী বিশেষ কিছু হারিয়ে যাওয়া এবং হারিয়ে যেতে বসা অনেক পরিবহন ও ইতিহাস ঐতিহ্য উপস্থাপন করা হয়, যা বর্তমান ও ভবিষ্যতে প্রজন্মের জন্য দেশের ঐতিহ্য সম্পর্কে জানার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাছাড়া আমন ও বরো মৌসুমে ধানের আটি টানার জন্য ব্যবহার করা হতো এই মহিষের গাড়ি। সরিষা বাড়ীতে বিভিন্ন ঐতিহাসিক দিনে ঘোড়া, গরু ও মহিষের গাড়ির উপস্থিতি থাকতো যাহা বর্তমান প্রজন্মের ছোট ছেলে মেয়েদের নজর কাড়ে। কোন কোন ছেলে মেয়ের আবদার রক্ষায় অবিভাবক গন মহিষের গাড়িতে উঠাতে বাধ্য হন। শুধু ঐতিহ্য রক্ষায় নহে পরিবেশ রক্ষা-সহ দূর্ঘটনা হাত থেকে বাচতে মহিষের গাড়ি ব্যবহার বৃদ্ধি করা জরুরি বলে মনে করেন সুশীল সমাজ ও পরিবেশ বিজ্ঞানী। জ্বালানী বিহীন যানবাহন ব্যবহার বাড়াতে পারলে টাকা আপচয় রোধসহ সৃস্টি হবে নিরাপদ বসবাস উপযোগী সমাজ।

কমবে দূর্ঘটনা বাড়বে মানব সম্পদের পরিমান। এমনটাই মনে করেন সচেতন নাগরিক সমাজ। তারা বলেন সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশী। তাই অন্তত গ্রামের রাস্তা গুলোতে যন্ত্রপাতি,ইজিবাইক,মোটর সাইকেল,অটোরিক্সা সি.এন.জি চালিত ছোট গাড়ি তথা ক্ষতিকর ছোট ছোট যানবাহন বন্ধ করে মহিষের গাড়ি প্রচলন করা যেতে পারে। দূর্ঘটনা এড়াতে নিজেদের জীবনের নিরাপত্তা প্রয়োজন মহিষের গাড়ী টিকিয়ে রাখা দরকার বলে মনে করেন সচেতন নাগরিক সমাজ।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন