সংকট”ময় সময়ে মধ্যবিত্ত পরিবারের অসহায়ত্ব জীবন যাপন 

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: আব্দুল মজিদ মল্লিক

সারা বিশ্বের করোনা মহামারীতে গোটা বাংলাদেশে প্রত্যেকটি মানুষকে লকডাউন করে রাখা হয়েছে প্রত্যেকটি হোম কোয়ারেন্টাইনে কিন্তু বাংলাদেশের ৬৪ জেলায় গ্রাম ও শহর মিলে ১৮ কোটি মানুষের মধ্যে তিনটি স্তরের লোক রয়েছে যারা অঢোল সম্পদের মালিক হয়ে ও সম্পদের পাহাড় গড়ে রেখেছেন এবং প্রতিদিন যারা মানুষের কাছে হাত পাতে থাকে যাকে বলে ভিখারি তাদের কোন চিন্তা নেই, কারণ কিছু কিছু সম্পদশালী ধার্মিক মানুষের কাছ থেকে ত্রান দেয়া হবে ভিখারিকে তাদের কোনরকম দিন টা চলে যাবে ।

কিন্তু মধ্যবিত্ত পরিবারের মানুষ যারা কখনো কারো কাছে হাত পাততে পারে না কিছু চাইতেও পারে না তাদের কি উপায় হবে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ও কিছু সম্পদশালী ধার্মিক লোকের কাছ থেকে ত্রান দেওয়া হয় এই মধ্যবিত্ত সমাজের লোক গুলো কিছু পায় না ওরা কি না খেয়ে মরবে জাতির কাছে এ সমযের এই প্রশ্ন?
আত্রাই উপজেলার পাঁচুপুর ইউনিয়নের সাহেবগঞ্জ গ্রামের পরাণ মন্ডল বলেন,করোনা ভাইরাস আজ পুরো বিশ্বে মহামারী আকার ধারণ করেছে আর এর প্রভাব পরেছে বাংলাদেশে ও আমরা গ্রাম অঞ্চলে বাস করি,ছোট ব্যাবসা করি, আজ ক’দিন সব কিছু বন্ধ কারো কাছে হাত পাততে পারিনা। পরিবার পরিজন নিয়ে সমস্যার মধ্যে দিন কাটছে, জানি না সৃষ্টিকর্তা কি লিখে রেখেছে ভাগ্যে।

উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের দমদমা গ্রামের মাহবুব হোসেন বলেন,ছোট খাটো ব্যবসা করে সংসার চালায়,করোনা ভাইরাসের কারণে দেশে চলছে অঘোষিত লকডাউন।ব্যবসা নেই কারো কাছে কিছু চাইতেও পারছি না। কাউকে কিছু বলতে ও পারছিনা। আল্লাহ ছাড়া আমাদের আর দেখার কেউ নেই। সাংবাদিক ফিরোজ হোসাইন বলেন,করোনা ভাইরাস আজ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, বাংলাদেশের অবস্থা ও ভালো না, মধ্যবিত্ত মানুষেরা পড়েছে বিপাকে, তারা না পারছে গরীবের কাতারে দাঁড়াতে, না পারছে হাত পেতে ত্রাণ নিতে না পারছে কাউকে কিছু বলতে তাদের অবস্থার কথা বিবেচনা করে, মধ্যবিত্তদের তালিকা করে অর্থিক সাহায্য করার বিনীত অনুরোধ করছি।

দেশে চলছে অঘোষিত লকডাউন চাকুরী জীবীরা বেতন পাবে তারা ভালো থাকবে। গরীব আসহায়রা ত্রাণ পাবে তাঁরা ও একটু চলতে পারবে কিন্তু মধ্যবিত্ত পরিবার এর জন্য  এই অসহনীয় দুর্যোগময় পরিস্থিতিতে মধ্যবিত্ত পরিবারের কথাও একটি”বার চিন্তা করা দরকার। মধ্যবিত্ত পরিবারাই  সবচেয়ে বেশি করুনাত্মক পরিস্হিতির মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করেছে। কারন আত্মসম্মানবোধের  কারনে লজ্জায় মধ‍্যবিত্তরা না পারছে কিছু বলতে,না পারছে কিছু চাইতে, না পারছে কাঁদতে। এভাবেই সবকিছু থেকে বঞ্চিত হয়ে এক অনিশ্চিত ভবিষ্যৎ এর দিকে তাকিয়ে জীবন যুদ্ধে প্রতিনিয়ত সংগ্রাম করে যাচ্ছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন