আতঙ্কে এলাকাবাসী, দেশে ফিরেই লাপাত্তা তারা

প্রায় হাজার খানেক বিদেশ ফেরত ব্যক্তির নাগাল পাচ্ছে না রাজশাহী প্রশাসন। জেলায়করোনা ভাইরাস নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নেয়া হলেও লাপাত্তা এসব ব্যক্তির হোম কোয়ারেন্টাইন নিশ্চিত না হওয়ায় শঙ্কিত স্বাস্থ্য কর্মকর্তারা। বিষয়টি নিয়ে বিব্রত আত্মগোপনে থাকাদের প্রতিবেশীরাও। তাদের খুঁজতে তৎপরতা শুরু করেছে পুলিশ ও সিটি কর্পোরেশন।

পুলিশ ও জেলা সিভিল সার্জনের তথ্য বলছে, সম্প্রতি বিভিন্ন দেশ থেকে রাজশাহীতে ফিরেছেন অন্তত সাড়ে ১৩০০ ব্যক্তি। প্রশাসন এরই মধ্যে কোয়ারেন্টাইনে নিতে সক্ষম হয়েছে ৩৬৬ জনকে। বাকিরা লাপাত্তা। এলাকাবাসী বলছে, এসব ব্যক্তি এই আছে তো, এই নেই। এতে করে এলাকায় বাড়ছে আতঙ্ক। প্রবাসীদের প্রতিবেশীরা বলেন, অনেক বিদেশ ফেরত এসেছে। কিন্তু কেউ কোয়ারেন্টাইন মানছে না। কেউ কেউ আত্মগোপন করে আছে।

ইমিগ্রেশন বিভাগ থেকে তথ্য নিয়ে বিদেশ ফেরত এসব ব্যক্তিদের খোঁজে মাঠে নেমেছে পুলিশ ও স্থানীয় প্রশাসন। কোয়ারেন্টাইন করতে নানা চেষ্টা চললেও আত্মগোপনে থাকা এসব ব্যক্তিকে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের বিষয়টি নিয়ে শঙ্কায় স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, প্রায় ১৯০০ মানুষের মত বাইরে থেকে এসেছে। কিন্তু এতোটা তাদের চিহ্নিত করা সম্ভব হয়নি। আর এ কারণে আমাদের সমস্যা হতে পারে। 


পুলিশ বলছে, বিদেশ থেকে আসা এসব ব্যক্তিকে খুঁজতে বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য ও এলাকাবাসীকে কাজে লাগাচ্ছেন তারা। এ বিষয়ে কার্যক্রম শুরু করেছে সিটি কর্পোরেশনও।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ৩০টি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে আমরা খোঁজখবর নিচ্ছি। তাদের হোম কোয়ারেন্টাইনে যাওয়ার জন্য অনুরোধ করছি, বাধ্য করছি।

জেলা সিভিল সার্জনের তথ্য মতে, রাজশাহীতে কোয়ারেন্টাইনে থাকা অধিকাংশই সম্প্রতি ভারত থেকে দেশে ফিরেছেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন