মাফিয়াদের রাজত্বে শিল্পীদের পিষে মারা হয় : মোনালি

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা করেছেন। তারপর থেকেই উত্তাল বলিউড। উসকে উঠেছে স্বজনপ্রীতির বিতর্ক।

এই ডামাডোলের মধ্যেই সোনু নিগম বোমা ফাটিয়েছিলেন। জানিয়েছিলেন, ফিল্ম ইন্ডাস্ট্রির মতো মিউজিক ইন্ডাস্ট্রিতেও মাফিয়া রাজত্ব চলে। টি-সিরিজ ও আর একটি কোম্পানির দিকে সরাসরি আঙুল তুলেছেন তিনি।

এবার সোনু নিগমকে সমর্থন করলেন গায়িকা মোনালি ঠাকুরও। তিনি জানিয়েছেন, তিনি নিজেও এর শিকার হয়েছেন।

মোনালি জানিয়েছেন, মিউজিক ইন্ডাস্ট্রিতে মাফিয়া রয়েছে। সেখানে কেউ তাদের মুখের ওপর কথা বলতে পারে না। ইন্ডাস্ট্রিতে যে পরিবেশে কাজ হয়, তা তার পছন্দ নয়। সে কারণেই বলিউডের ছবিতে গান গাওয়ার চেষ্টা ত্যাগ করেছেন তিনি। ওই সিস্টেম থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছেন বলেই তিনি মানসিকভাবে ভালো আছেন বলে জানান মোনালি।

তিনি এও বলেন, এই ইন্ডাস্ট্রিতে শিল্পীরা তাদের কাজের জন্য ন্যায্য বেতন পান না। ইন্ডাস্ট্রির কিছু লোক শুধু তাদের কাছের মানুষদেরই প্রোমোট করেন। তারা যদি সাধারণ মানের হন, তাও।

এখানে শিল্পীরা তাদের মর্যাদা পান না। গায়ক-গায়িকাদের মতো অনেক সুরকার, গীতিকারকেও এই সমস্যার সম্মুখীন হতে হয় বলে জানান মোনালি। বলেন, মাফিয়ারা তো শিল্পীদের ‘পিঁপড়ার মতো পিষে মারেন।’

তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, কেউ যদি কোনো কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয় তবে তার আয়ের ৮০% বা ৫০% তাদের দিতে হবে। শুধু তাই নয়, ওই শিল্পীদের স্বত্বও ছিনিয়ে নেওয়া হয় বলে দাবি করেছেন এই গায়িকা।

মোনালি বলেছেন যে বলিউডের গানের জন্য কোনো শিল্পীই বেতন পান না। তাদের তা বলারও কোনো অধিকার থাকে না। যদি কেউ সিঙ্গল অ্যালবাম প্রকাশ করেন, তাহলে তার স্বত্ব কেড়ে নেওয়া হয়। সব শিল্পীই লাইভ কনসার্ট থেকে আয় করেন বলে জানান মোনালি।

অবশ্য মোনালি একা নন। একথা বহুদিন আগে বলেছিলেন নেহা কক্কর। তিনিও বলেছিলেন, অনেক শিল্পী বলিউড ছবির প্লেব্যাক করে টাকা পান না। লাইভ শো করেই তারা টিকে থাকেন। এবার মোনালিও সেই একই কথা বললেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন