মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট বিতরণ

বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে পাসপোর্ট বিতরণ শুরু করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস। যেহেতু করোনাভাইরাস সংক্রমণ রোধে মালয়েশিয়া সরকার কর্তৃক মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার (এমসিও) কার্যকর রয়েছে। এমন পরিস্থিতিতে মালয়েশিয়া সরকার প্রদত্ত সকল নিয়ম-কানুন/বিধি নিষেধ সতর্কতা মেনে বুধবার (২৭ মে) সকাল থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে, কেবলমাত্র জরুরি ভিত্তিতে যাদের পাসপোর্ট প্রয়োজন তাদেরকে ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং এ অবস্থিত হাইকমিশন অফিস থেকে এ সেবা দেয়া হচ্ছে বলে জানালেন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার।

এর আগে গত ১৯ মে হাইকমিশনের ফেসবুক পেইজে পাসপোর্ট বিতরণ সংক্রান্ত শর্তাবলী জুড়ে ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

বিজ্ঞতিতে বলা হয়েছে, হাইকমিশনে আগমনের সময় অবশ্যই মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরিধান করতে হবে। অসুস্থ অবস্থায় থাকলে হাইকমিশনে প্রবেশ নিয়ন্ত্রণ করা হবে। সর্বক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এ ছাড়া,পাসপোর্ট সংগ্রহের জন্য ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৪, ০১১৬১৯৯৪১৩২ ও ০১১৬৪৩৮৬৭৪৮ নম্বরে ফোন করে এপয়েনমেন্ট নিতে হবে। এই সময়ে আবেদনকারীকে পাসপোর্ট নেওয়ার তারিখ ও সময় জানিয়ে দেয়া হয়। নির্ধারিত সময়ের ১৫ মিনিট পূর্বে অফিসে আসতে হবে।

পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তারিখ ও সময় ব্যতিত অর্থাৎ এপয়েন্টমেন্ট ব্যতিত কাউকে অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

এ ছাড়া উল্লেখিত নম্বরগুলোতে সকাল ৯.০০ টা থেকে বিকেল ৩.৩০টা পর্যন্ত (ছুটির দিন ব্যতিত) ফোন করে এপয়েন্টমেন্ট নিতে হবে।

মিশনের সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ব্যাপক জনসমাগমের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এ নিয়ম ভঙ্গ করা হলে এদেশের সরকার তথা পুলিশ কর্তৃক আইনি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

পাসপোর্ট নবায়নের ক্ষেত্রে কি কি করণীয় এ বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার জানান, রি-ইস্যুর ক্ষেত্রে কোন তথ্য পরিবর্তন না থাকলে স্ব-শরীরে হাইকমিশনে আসার প্রয়োজন নেই। ১৯ মে এ সংক্রান্ত একটি নোটিশে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, আর যদি পরিবর্তন এবং ১ম বারের মত বাচ্চার পাসপোর্ট করতে হয় তবে হাইকমিশনের ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৮৪ এই নম্বরে যোগাযোগ করে আসতে হবে।

এমসিও চলাকালিন সময় মালয়েশিয়ার ডাক যোগে (POS LAJU )”র মাধ্যমে এই সেবা গ্রহণ করা যাবে। তবে সঠিক ভাবে পূরণকৃত রি-ইসু ফরম, এবং হাইকমিশনের নির্ধারিত মে ব্যাংকের ৫৬৪৪২৭১০২২৬৮ এ একাউন্ট নম্বরে ফি প্রদানের পর মূল রশিদ ( হলুদ রঙ্গয়ের পেমেন্ট স্লিপ) , পুরনো পাসপোর্ট ও ভিসার স্পস্ট ফটোকপি এবং রি- ইস্যু আবেদন ফর্মে আবেদনকারীর স্বাক্ষর ও মোবাইল নম্বর( হোয়াটসঅ্যাপ আছে এমন নং ) ইত্যাদি পুর্নাঙ্গ ফাইল বাংলাদেশ হাইকমিশনে ঠিকানায় Bangladesh High Commission, Lot .5B & 5C ( Lot No. 9 & 10 ), Jalan Sultan Yahya Petra , 54100 Kuala Lumpur, Malaysia. রেজিষ্টার্ড ডাকযোগে প্রেরণ করতে হবে। পূরণকৃত পূর্নাঙ্গ ফাইলের ১ সেট ফটোকপি কাছে রেখে দিতে হবে। তবে চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট অস্পষ্টবা অসম্পূর্ণ হলে আবদেনপত্র বাতিল করা হবে।

সকল চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট সঠিক থাকলে আবেদনের সাথে প্রেরিত মোবাইল নম্বরে Whatsapp / SMS এর মাধ্যমে ডেলিভারি স্লিপ (Delivery Slip) প্রেরণ করা হবে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন