প্রতিদিন সঞ্চয় অধিদফতরের সব অফিস খোলা থাকবে

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সাধারণ ছুটি শুরুর পর থেকেই নতুন করে কেউ আর সঞ্চয়পত্র কিনতে পারছেন না। এমনকি মেয়াদ পূর্ণ হয়ে গেলেও মুনাফা উত্তোলন কিংবা পুনঃবিনিয়োগও করতে পারছেন না। এতে করে সমস্যায় পড়েছেন অনেক গ্রাহক।

তবে এ সমস্যা সামাধনে গত সপ্তাহ থেকে সীমিত আকারে মুনাফা ও আসল উত্তোলনের পাশাপাশি পুনঃবিনিয়োগ ও নতুন সঞ্চয়পত্র কেনার সুযোগ থাকলেও এবার তা পুরোদমে পাওয়া যাবে। আর এ জন্য সাধারণ ছুটির মধ্যেও সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিন সঞ্চয় অধিদফতরের অধীন সব অফিস খোলা থাকবে। গত ৩০ এপ্রিল এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে জাতীয় সঞ্চয় অধিদফতর।

এর আগে গত ২৩ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করে প্রতি সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জাতীয় সঞ্চয় অধিদফতরের সব অফিস খোলা রাখার কথা বলেছিল জাতীয় সঞ্চয় অধিদফতর। তবে পরবর্তীতে ওই আদেশ বাতিল করে প্রতিদিন খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সাধারণ ছুটিকালীন জরুরি প্রয়ােজনে জাতীয় সঞ্চয় অধিদফতর ও এর অধীন জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয়, জেলা সঞ্চয় অফিস, ব্যুরাে এবং জাতীয় সঞ্চয় বিশেষ ব্যুরাে খােলা রাখার প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে। উপযুক্ত দায়িত্ব পালনের জন্য কর্মকর্তারা অফিসে যাতায়াতকালে বৈধ পরিচয়পত্র এবং এ আদেশের কপি সঙ্গে রাখবেন।

বাংলাদেশ ব্যাংকের শাখা অফিস, বাণিজ্যিক ব্যাংক, সঞ্চয় অধিদফতরের অফিস এবং ডাকঘরের মাধ্যমে সঞ্চয়পত্র কেনা যায়। আগে সঞ্চয় অধিদফতর থেকে ম্যানুয়াল পদ্ধতিতে সঞ্চয় কুপন ইস্যু করে ব্যাংকগুলোতে পাঠানো হতো। সেই কুপনের আলোকে সুদ ও আসল পরিশোধসহ সব হতো অধিদফতরের বিভিন্ন অফিসের মাধ্যমে।

তবে গত বছরের এপ্রিল থেকে অনলাইন ম্যানেজমেন্ট পদ্ধতি চালুর পর থেকে সঞ্চয়পত্র একটি নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত হচ্ছে। সঞ্চয় অধিদফতরের অফিস বন্ধ থাকলে সঞ্চয়পত্র বিক্রি বন্ধ থাকে। আবার মুনাফা ও আসল পরিশোধে নানা জটিলতা তৈরি হয়। এ অবস্থায় সাধারণ ছুটির মধ্যেও সঞ্চয় অধিদফতরের সব অফিস খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে সঞ্চয় অধিদফতরে প্রজ্ঞাপনে বলা হয়, সঞ্চয় অধিদফতরের সব জেলা সঞ্চয় অফিস ও ব্যুরো খোলা থাকবে। অফিস চলাকালে সঞ্চয়পত্র রিলেটেড অফলাইন-অনলাইন সব ধরনের কার্যক্রম চলবে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন