তারকাদের কবিতা করোনা নিয়ে

করোনাভাইরাসে স্থবির হয়ে পড়েছে সারা বিশ্ব। থমকে গেছে স্বাভাবিক জীবনব্যবস্থা। এর প্রভাব পড়েছে বিশ্ব শোবিজ অঙ্গনেও। ব্যতিক্রম নয় বাংলাদেশের বিনোদন জগৎ। শুটিং-অনুষ্ঠান বন্ধ থাকায় ঘরবন্দি সময় কাটছে তারকাদের। অনেকেই অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন, সংক্রমণ রোধে নানাভাবে সচেতন করার চেষ্টা করছেন। কবিতার মাধ্যমে করোনা মোকাবেলায় উজ্জীবিত রাখার চেষ্টা করছেন অনেক তারকা।

করোনা সংকটে যারা সামনে থেকে যুদ্ধ করছেন তাদেরকে উৎসর্গ করে দেশের ২১ জন শিল্পী যারা বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন তারা কবিতা আবৃত্তি করে ভিডিও বার্তা দিয়েছেন। অভিনেত্রী নওশীন নাহরিন মৌয়ের পরিকল্পনায় বিশেষ এই ভিডিও বার্তা নির্মাণ করেছেন টনি ডায়েস।

এটি প্রকাশ হয়েছে গত শনিবার। নিজ নিজ ঘরে থেকে অংশ নেওয়া তারকারা তৈরি করেছেন এই কবিতা-ভিডিও। ৪ মিনিটের ভিডিওতে সহস্র সুমনের লেখা ‘এ যাত্রায় বেঁচে গেলে, ভীষণ করে বাঁচব’ শিরোনামের কবিতাটি আবৃত্তি করতে দেখা গেছে তানিয়া আহমেদ, মোনালিসা, রুমানা, জামাল উদ্দিন হোসেন, মিলা হোসেন, শামীম শাহেদ, শিরিন বকুল, শ্রাবন্তী, কাজী উৎপল, তমালিকা কর্মকার, ডলি জহুর, শামসুল আলম বকুল, প্রিয়া ডায়েস, মহসিন রেজা, হিলেস্নাল, আফরোজা বানু, নওশীন নাহরিন মৌ, খাইরুল ইসলাম পাখি, রওশন আরা, টনি ডায়েস ও লুৎফুন নাহার লতাকে।

কবিতার কথাগুলো এমন- এ যাত্রায় বেঁচে গেলে, ভীষণ করে বাঁচবো/ সবাইকে জড়িয়ে ধরে, অনেক করে কাঁদবো/ এ যাত্রায় রেহাই যদি পাই, অন্যের কথা ভাববো/ যার যেখানে অংশ আছে, হিসাবগুলো চুকিয়ে দেবো…। যদি নাই বাঁচেন, তো কী করবেন- দীর্ঘ এই কবিতার শেষাংশে জানিয়েছেন সেই কথাটিও। সম্প্রতি ফেসবুকে প্রকাশিত এই আয়োজনটির আবহসংগীত করেছেন মারভিন অধিকারী।

এ প্রসঙ্গে টনি ডায়েস বলেন, আমাদের এই ভিডিওটি বাংলাদেশের সকল মানুষের জন্য আমাদের ভালোবাসা। সেই সাথে যারা এই যুদ্ধে জীবনের ঝুঁকি নিয়ে অন্যদের জন্য কাজ করছে। আমরা কাউকে হারাতে চাই না। সৃষ্টিকর্তার সৃষ্টি এই সুদূর পৃথিবীতে সবাইকে নিয়ে থাকতে চাই। চলে যেতে চাই স্বাভাবিক নিয়মে। সবাইকে অনেক ধন্যবাদ আমার ডাকে সাড়া দেয়ার জন্য। ভালো লেগেছে সবাই মিলে করতে পেরেছি বলে।

এর কয়েকদিন আগে করোনা নিয়ে অভিনেতা আসাদুজ্জামান নূরের দুটি কবিতা আবৃত্তির ভিডিওচিত্র প্রকাশিত হয়েছে। করোনা আক্রান্ত পৃথিবীর দারুণ এক বর্ণনা ফুটে উঠেছে নূরের কণ্ঠে। কবিতা দুটির একটি ‘ঈশ্বর হোক সবার’ শিরোনামের কবিতাটি লিখেছেন মিনার বসুনীয়া।

কবিতাটি নিয়ে ভিডিও নির্মাণ করেছেন সঞ্জয় সরকার মুক্তনীল। অন্যদিকে ‘তোমার পৃথিবী চিনতে পার না’ শিরোনামে কবিতাটি লিখেছেন কবি কামাল চৌধুরী। এতেও করোনা আক্রান্ত পৃথিবীর চিত্র তুলে ধরেছেন তিনি। ভিডিও চিত্রে দেখা যায়, করোনার আঘাতে জনশূন্য পৃথিবীর বড় বড় সব শহর নিস্তব্ধ হয়ে পড়ে আছে। কবি তার পঙ্‌?ক্তিমালায় বলেছেন, একটি ভাইরাস কীভাবে মানুষের ক্ষমতার দম্ভকে নিঃস্ব করে দিয়েছে। কবিতার শেষাংশে রয়েছে আশার বাণী। কেবল আবৃত্তি নয়, ধ্বনিচিত্রের এ ভিডিওটির শেষে কবিতার কয়েকটি চরণ গেয়েছেন শিল্পী নকীব খান। এ অংশটুকুর সুর ও সংগীত পরিচালনাও করেছেন তিনি। সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার।

বাংলাদেশের প্রখ্যাত যাদুশিল্পী, বাঁশি বাদক ও চিত্রশিল্পী জুয়েল আইচ। শুক্রবার ফেসবুকে নিজের মাস্কপরা একটি ছবি পোস্ট করে তার ক্যাপশনে ‘করোনা মারার জাদু’ নামের একটি ছড়া পোস্ট করেছেন একুশে পদকপ্রাপ্ত এই গুণী শিল্পী। ছড়াটি এমন- ‘কালোজিরা মধু/ করোনা মারার জাদু।/ গরম জলে লেবু/ কোভিড হবে কাবু।/ কাঁচা রসুন খেলে/ ভাইরাস যাবে চলে।/ নিম পাতার চা/ গরম গরম খা।/ সব ওষুধের দাদা/ নামটি তার আদা।/ তুলসিপাতা মেথি/ বিশ্বজোড়া খ্যাতি।/ লবঙ্গ তেজপাতা/ ফুসফুস হলে ব্যথা।/ এলাচি দারচিনি/ খাবে প্রতিদিনই।/ বাষ্প পানির ভাঁপ/ শুকনো কাশি মাফ।/ করলে বেশি দান/ শান্তি পাবে প্রাণ।

জানা গেছে, তিন সপ্তাহ ধরেই নিজের বাসায় অবস্থান করছেন জুয়েল আইচ। তিনি বলেন, ‘আমরা অনেকেই ঘরবন্দি হয়ে আছি। এ সময়টায়ও যেন আমরা আনন্দে পার করতে পারি, সেদিকে খেয়াল রাখতে হবে। চলতে হবে নিয়ম মেনে। শরীরে গড়ে তুলতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। আমরা যেন আতঙ্কিত হয়ে না পড়ি।

আমরা ন্যায়ের পথে আছি। আমরা সেই যুদ্ধে জিতেছি। মনে জোর আর সচেতন থাকলে এবারও আমরা জিতে যাব।’ সম্প্রতি সোমেশ্বর অলির কথা ও বেলাল খানের সুরে ‘হার মানবো না’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী কোনাল, বেলাল খান, ঐশী ও মার্সেল। এ গানের এক অংশে কবিতা আবৃত্তি করেছেন কণ্ঠশিল্পী লুৎফর হাসান।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন