তারকাদের ফেসবুক লাইভে দর্শকদের সঙ্গে যোগাযোগ

করোনার প্রাদুর্ভাবে থেমে গেছে ব্যস্ত জীবন। স্থবির হয়ে পড়েছে সব কিছু। সবার মতো তিন সপ্তাহ ধরে ঘরবন্দি জীবন কাটছে শোবিজ অঙ্গনের তারকাদেরও। বছর জুড়ে যারা দর্শকদের জন্য কাজ করেন, এখন তারা দর্শক থেকে অনেক দূরে।

গান কিংবা অভিনয়ের মাধ্যমে দর্শকদের সঙ্গে তাদের যোগাযোগ হচ্ছে না। কনসার্ট-টিভি লাইভ প্রোগ্রামে গানে গানে দর্শকদের সঙ্গে যোগাযোগ হয় কণ্ঠশিল্পীদের। অভিনয়ের পর দর্শকদের প্রতিক্রিয়া আসে নাটক-সিনেমা প্রচারের মাধ্যমে। মঞ্চ অভিনয়শিল্পীরাও সরাসরি দর্শকদের সামনে নিজেদের উপস্থাপন করেন। কিন্তু অনেক দিন হলো দর্শকদের সান্নিধ্য না পাওয়ায় বিষিয়ে উঠছে তারকাদের জীবন। অস্থিরতায় হাঁপিয়ে উঠেছে অনেকে। দর্শকদের কাছে পেতে তারকারা বেছে নিচ্ছেন ভিন্নপথ। কেউ কেউ ফেসবুক লাইভে আসছেন। করোনায় সতর্ক বার্তার পাশাপাশি নিজেদের বন্দি জীবনের কথাও জানাচ্ছেন। আবার অনেকে অসহায়দের সাহায্যার্থে এসে পরিতৃপ্ত হচ্ছেন। কেউবা সৃষ্টিশীল কাজে নিজেকে ব্যস্ত রাখছেন।

মার্চের শেষ সপ্তাহের দিকে আধ ঘণ্টার জন্য ফেসবুকে লাইভে এসেছিলেন কণ্ঠশিল্পী আঁখি আলমগীর।

তিনি বলেন, লাইভে এসে দেশ বিদেশের প্রায় ২ লাখ ফলোআপ পেয়েছি। ঘোষণা ছাড়াই হুট করে লাইভে এসেছিলাম। ঘোষণা দিয়ে লাইভে এলে আরও ফলোআপ থাকত। সবাইকে আমি করোনার সচেতনতা নিয়ে পরামর্শ দিয়েছি। ভয় না পেয়ে সতর্ক হওয়ার কথা বলেছি। এই রোগে আক্রান্ত হলেও সাহস রাখতে হবে। কারণ আক্রান্ত হলেই যে মৃতু্য নিশ্চিত তা কিন্তু নয়। অনেক আক্রান্তও ভালো হচ্ছেন করোনা থেকে। লাইভে কিছু সময় কাটিয়ে আমার বেশ ভালোই লেগেছে। আরেক কণ্ঠশিল্পী কর্নিয়া লাইভে এসে ভক্তদের শুনিয়েছেন হিন্দি গানের কিছু অংশ।

ঘরবন্দি এই জীবন ভালো লাগছে না কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনার। ঘরে থেকে থেকে মানসিক অস্থিরতায় ভুগছেন তিনি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এ কথা জানান এই গায়িকা। কনার কথায়, ‘মানসিক অস্থিরতার মধ্যে আছি। এর আগে দুদিনের বেশি ঘরে থাকিনি। এখন টানা ঘরে আছি। তবে কিছুদিন হলো খানিকটা স্বাভাবিক হয়েছেন বলে জানান তিনি।

মার্চের মাঝ সময়ের দিকে ভিডিও প্রকাশ করেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। নিজের বেডরুম বসে প্রায় ১০ মিনিটের এই ভিডিওতে তিনি তার ভক্তদের সচেতন থাকতে বলেছেন। মোশাররফ করিম কলকাতা থেকে ফিরে হোম কোয়ারেন্টিনে নিজেকে আবদ্ধ করেন। তার নতুন ছবি ‘ডিকশনারি’তে অভিনয় করতে সেখানে গিয়েছিলেন। বন্দিজীবনের সেই সময়ে নিজের ফেসবুক পেজ থেকে এসেছিলেন লাইভে।

ছেলেকে নিয়ে লাইভে এসেছিলেন অভিনেতা চঞ্চল চৌধুরী। ছড়ায় ছড়ায় শুনিয়েছেন, কিভাবে করোনো থেকে দূরে থাকা যায়। একইভাবে ছড়ায় ছড়ায় ছেলেকে নিয়ে কথা বলেছেন অভিনেত্রী সোহানা সাবা। অভিনেত্রী আজমেরী হক বাঁধনও তার মেয়েকে নিয়ে ভিডিওতে কথা বলেছেন। মেয়েকে দিয়ে দেখিয়েছেন, কিভাবে হাত পরিষ্কার করতে হয়।

করোনার কারণে অভিনেতা আরিফিন শুভ জিমে যেতে পারছেন না। ঘরে বসেই ব্যায়াম করছেন। সেই ভিডিও পোস্ট করে তিনি সতর্ক করেছেন তার ভক্তদের। মডেল ও অভিনেত্রী জান্নাতুল পিয়া প্রায় প্রতিদিনই কিছু না কিছু পোস্ট করছেন ফেসবুকে। জানাচ্ছেন সতর্কতামূলক বার্তা।

হাতের কাজ করছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। কুশন, ফ্লাওয়ার ভাস, শিকাসহ আরও ছোটোখাট জিনিস তৈরি করছেন বলে জানান তিনি। তিশা বলেন, দুস্থ ও অসহায় মানুষকে নিজের সাধ্য অনুযায়ী সাহায্য করে যাওয়ার চেষ্টাও করছি। সামাজিক যোগাযোগমাধ্যমে জনসচেতনতা গড়ে তুলতে ইউনিসেফের অফিসিয়াল ফেসবুকে বিভিন্ন বার্তাও দিচ্ছি। তিশার মতো তার স্বামী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী চুপচাপ বসে নেই। ইউনিফেসের ফেসবুকে জনসচেতনার বার্তাগুলো ভিডিও নির্মাণের মাধ্যমে পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন।

কণ্ঠশিল্পী হাবিব তার স্টুডিওতে বসে নতুন গানের আয়োজন করে যাচ্ছেন। তার কথায়, ঘরে বসেও অনেক কিছু করা যায়। মিউজিশিয়ানদের সঙ্গে সাক্ষাতের সুযোগ না থাকলেও অনলাইনের মাধ্যমে কাজ সমাধা করা অসম্ভব নয়। এখন সে কাজটিই করা হচ্ছে। হাবিবের এ কথা মিথ্যা নয়, তার প্রমাণ দিয়েছেন গানবাংলা পরিবার।

যাদের ফেসবুক গ্রম্নপের শিল্পী আঁখি আলমগীর, ঐশী, তাপসসহ আরও বেশ কয়েকজন শিল্পী ও মিউজিশিয়ান কবিগুরুর ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ মোবাইল মেসেঞ্জারের মাধ্যমে রেকর্ড করেছেন। গানবাংলার ফেসবুক পেজে তা পোস্ট করার পর বেশ সাড়া পেয়েছেন শিল্পীরা। এর বাইরেও গানবাংলার বিভিন্ন আয়োজনে কণ্ঠশিল্পী ছাড়াও অভিনেতা-অভিনেত্রীরা অংশ নিয়েছেন। মেহের আফরোজ শাওন, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া করোনাভাইরাস নিয়ে বিভিন্ন বার্তা দেওয়ার পাশাপাশি গান গেয়ে শুনিয়েছেন।

সামাজিক দূরত্ব বজায় রেখে তারা ধারাবাহিকভাবে ‘মিউজিক ফর পিস’ গানের আয়োজন করছে। যেখানে দেশ-বিদেশের অসংখ্য শিল্পী অংশ নিয়েছেন। আরেকটি আয়োজনে চিরকুট ব্যান্ডের তারকা কণ্ঠশিল্পী শারমিন সুলতানা সুমির সুরে গান গেয়েছেন বরেণ্য রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মহম্মদ, তাহসান, এলিটা করিম, মিলন মাহমুদ, নীরব ও সন্ধি। একই সঙ্গে গানে কণ্ঠ দিয়েছেন সুমি নিজেও। ‘চলো এক সাথে দূরে থাকি’ শিরোনামের এই গানের কথা লিখেছেন গাউসুল আলম শাওন। গানটির ভিডিওর কাজ হয়েছে শিল্পীদের নিজ নিজ ঘর থেকে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন