একলা চলি…

শুনতে ঠিক কেমন শোনাবে জানি না! তবে একলা চলার গল্প টা কিন্তু অনেক পুরোনো! সেটা নবী রাসুল কিংবা যে কোনো জ্ঞানী মানব এর কথাই বলেন না কোনো! ধর্মে, কর্মে, বিদ্যায়, আলোড়নে, সেবায় এবং পুরোনো প্রথা ভাঙায় যুদ্ধটা কিন্তু স্বীয় ব্যাক্তির একলারই ছিলো!

তবে আপনার ক্ষেত্রে নয় কেনো? দেখুন, দোষারোপ করা টা খুবই সহজ! এটা হচ্ছে না কেনো? ওটা দিচ্ছে না কেনো? সেটা পাচ্ছি না কেনো এ কথাগুলো খুব সহজেই বলা যায়! তবে, একবার নিজেকে প্রশ্ন করুন তো? সম্পূর্ণ আপনার পক্ষ থেকে কি করছেন? বুয়াকে ছুটি দিয়ে কাজের ভয়ে যখন আপনার মাথায় হাত! ঠিক তখনই ছেড়া জুতো পায়ে ঢাকার পথে হেঁটে ফিরছেন কোনো পোশাকশ্রমিক! ভাবুনতো? সকাল সন্ধ্যা আপনি ফেসবুক স্ট্যাটাসে ঝড় তুললেও ওই কর্মী অভিযোগ করবে কাকে?

আপনার মন যখন আনচান করে আড্ডার জন্য তখন জগতের একটা বড়ো অংশের মানুষ পানির কলের দিকে নিষ্পলক তাকিয়ে অপেক্ষা করেন একফোঁটা পানির জন্য! লজ্জা করেনা ভাই? হাত না ধুঁয়ে, মাস্ক না পরে, বাইরে ঘুরঘুর করে কেবলই দোষারোপ করতে?

আধিক শোকে পাথর হওয়া এই আপনার দেশেই কিন্তু নষ্ট ভাত শুকিয়ে চাল বানিয়ে ভাত রেধে খায় ভিখারীনি! একই সময় পপকর্ণ চিবিয়ে মুভি দেখেন আপনি! তাইনা?

মধ্যবিত্তের দূর্দশার কথা আর নাইবা বললাম! না পারছে বলতে না পারছে সইতে! কি হবে কাল তার কিছুই জানেনা তারা! পুরোনো কথায় ফিরে আসি! যুদ্ধ, প্রতিরোধ এ সবই আপনার নিজের হাতে! নিজে সচেতন হয়ে হাত না ধুলে, মাস্ক না পড়লে, গরম পানি না খেলে সেনাবাহিনী কিংবা দেশমাতা আপনার কিছুই করতে পারবে না!

সবশেষে একটা কথাই বলতে চাই, আসুন একলা চলি!
অনেকগুলো একলা চলা প্রতিরোধী উদ্দোগ ই এখন পরিণত হতে পারে করোনার পরাজয়ের মহাশক্তিতে!

লেখিকাঃ মারজিয়া মেহজাবিন তনিমা

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন