করোনা নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছে ইউএনএইচসিআর

কোভিড-১৯ রোগের সংক্রমণ থেকে শরণার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন- ইউএনএইচসিআর।

বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পসহ বিশ্বের বিভিন্ন স্থানের শরণার্থী ক্যাম্পগুলোতে সচেতনতা ও স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে তারা।

পাশাপাশি শরণার্থী শিবিরগুলোতে ত্রাণ সামগ্রীও বিতরণ করছে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পের বিষয়ে বলা হয়- সেখানে কর্মরত স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

যেখানে অত্যন্ত ঘনবসতিপূর্ণ পরিবেশে প্রায় আট লাখ ৫০ হাজার শরণার্থী বসবাস করছে। প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে তাদের জানাতে দুই হাজারেরও বেশি শরণার্থী স্বেচ্ছাসেবক বিভিন্ন সম্প্রদায় এবং ধর্মীয় নেতাদের সঙ্গে কাজ করছেন।

এটি রোহিঙ্গা, বার্মিজ এবং বাংলা ভাষায় রেডিও স্পট, ভিডিও, পোস্টার এবং লিফলেটের মাধ্যমে করা হচ্ছে। সবার জন্য সাবান ও পানি নিশ্চিত করা এবং হাত ধোয়ার সুবিধাগুলোর সংখ্যা বাড়ানোসহ অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের কাজ চলছে।

শরণার্থী এবং আশপাশের স্থানীয় সম্প্রদায়ের জন্য নতুন আইসোলেশন এবং চিকিৎসার সুযোগ সুবিধা তৈরিতে সহযোগিতা অব্যাহত রয়েছে।

এছাড়া বিজ্ঞপ্তিতে গ্রিস, জর্ডান, ইথিওপিয়া, উগান্ডা, সুদান, কনগ্রো, ব্রাজিল, চাদ ও ইরানের শরণার্থীদের জন্য নেয়া পদক্ষেপের কথা তুলে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি বলেন, এই অভূতপূর্ব মহামারী নিয়ে আমি শরণার্থী এবং তাদের আশ্রয়দাতাদের ওপর এর প্রভাব নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। এই কঠিন পরিস্থিতিতে আমরা যতটা সম্ভব শরণার্থীদের সহায়তা ও সুরক্ষায় কোনো ছাড় দিচ্ছি না।

অগ্রাধিকারের দেশগুলোতে মনোনিবেশ করতে এবং সুনির্দিষ্ট পদক্ষেপের জন্য ইউএনএইচসিআরের পক্ষ থেকে জাতিসংঘের কাছে ২৫৫ মিলিয়ন ডলার চাওয়া হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন