মাস্কে ৭ দিন পর্যন্ত বেঁচে থাকে করোনাভাইরাস

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে মাস্কের কোনো বিকল্প নেই। সবাইকে মাস্ক পরতে বলা হয়েছে। মাস্কের পাশাপাশি অনেকে হাত গ্লাভসও পরছেন। করোনা দূর করতে চলছে বিস্তর গবেষণা। এমন পরিস্থিতিতে হংকংয়ের বিজ্ঞানীদের একটি গবেষণায় বলা হয়েছে মাস্কে করোনা ভাইরাস ৭ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

গবেষণার আরও বলা হয়েছে টাকা বা কাগজী নোটে এক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। এমনকি ব্যাংক থেকে আসা নতুন টাকাতেও একদিন পর্যন্ত করোনাভাইরাসের বেঁচে থাকার সম্ভবনা বেশি। অন্যদিকে, মাস্কে সাতদিন পর্যন্ত করোনাভাইরাস বেঁচে থাকতে পারে। এমনই তথ্য দিচ্ছে হংকংয়ের বিজ্ঞানীদের গবেষণা।

হংকংয়ের বিজ্ঞানীদের নতুন গবেষণা বলছে, করোনাভাইরাস কাপড়ে সেভাবে বাঁচে না। তবে, কাপড় পরিষ্কার রাখা ও ধুয়ে রাখা জরুরি। গবেষকদের দাবি, সিজনড কাঠের ত্বকেও সেভাবে বাঁচে না করোনা। তবে সবকিছুই নির্দিষ্ট সময় পর ধুয়ে মুছে রাখা ভালো বলে মত তাদের।

এদিকে, হংকংয়ের বিজ্ঞানীদের দাবি, টাকায় একদিন করোনাভাইরাস বাঁচলেও টিস্যু পেপারে তিন ঘণ্টার বেশি বাঁচতে পারে না কোভিড-১৯ রোগের ভাইরাস। এমনকি প্রিন্টেড কোনো কাগজেও ৩ ঘণ্টার বেশি করোনা বাঁচবে না বলে মত বিজ্ঞানীদের।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন