প্রাকৃতিক উপায়ে পান স্বাস্থ্যোজ্জ্বল চুল

ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুল কে না পেতে চান। কিন্তু এজন্য আপনি বাড়তি যত্নবান হতে হবে। শরীরের সুস্থতার জন্য যেমন ডিটক্স করতে হয়, তেমনি চুলের যত্নেও ডিটক্স ডায়েট মানতে হবে।

অত্যধিক ধুলা-ময়লা, সূর্যের রশ্মি, ঘামে চুলের ক্ষতি আমাদের অজান্তেই হতে থাকে। তার সঙ্গে দৈনন্দিন ব্যস্ততায় সবসময়ে সঠিক যত্নও নেওয়া হয়ে ওঠে না। বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে শুরু করুন আপনার চুলের পরিচর্যা। তবে বাড়িতে যেহেতু প্রাকৃতিক উপাদান দিয়ে হবে চর্চা তাই শুরুতেই হাল ছেড়ে দেয়া যাবে না। নিয়মিত দেখভালে আপনার চুল হয়ে উঠবে ভিতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল। কীভাবে সম্ভব? রইল তার সহজ কিছু উপায়।

শশা ও লেবুর প্যাক

শশা ও লেবুর রসের পেস্ট বানিয়ে তাতে অলিভ অয়েল বা নারকেল তেল মেশাতে পারেন। এই মিশ্রণ এবার স্ক্যাল্প ও চুলের লেন্থে লাগিয়ে নিন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর শ্যাম্পু করে নিন।

অনেক ধরনের দামি শ্যাম্পু ব্যবহার করেছেন? কিন্তু চুলে রুক্ষতা কাটেনি। তাহলে এবার বাড়িতেই বানিয়ে ফেলুন মধু দিয়ে শ্যাম্পু। কীভাবে? এক টেবলচামচ মধুর সঙ্গে তিন টেবলচামচ পানি এবং পছন্দের এসেনশিয়াল অয়েল মেশান। ভেজা চুলে এই মিশ্রণ লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

​নারিকেল ও অ্যালোভেরা শ্যাম্পু

৪ টেবিলচামচ নারিকেলের দুধের সঙ্গে ২ টেবিলচামচ অ্যালোভেরার রস মিশিয়ে এই মিশ্রণ ভেজা চুলে ও স্ক্যাল্পে মাসাজ করুন পাঁচ মিনিট। তারপর ধুয়ে ফেলুন।

​শিকাকাই শ্যাম্পু

?২ টেবিলচামচ শিকাকাইগুঁড়োর সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ভেজা চুলে এই পেস্ট দিয়ে মাসাজ করে ধুয়ে ফেলুন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন