ল্যাবে যান্ত্রিক ত্রুটির কারণে ঢাবিতে পরীক্ষা হবে না

গত কয়েকদিন দেশে মোট ৫২টি পিসিআর ল্যাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা হতো। তবে আজ ৫০টি ল্যাবের পরীক্ষার ফল পাওয়া গেছে। আর দুটির ফল পাওয়া যায়নি।

ফল না পাওয়া দুটি পরীক্ষাগার হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ। এর মধ্যে ঢাবির ল্যাবে আর পরীক্ষা করা হবে না এবং শেখ হাসিনা মেডিকেল কলেজের ল্যাবটিতে যান্ত্রিক ত্রুটির কারণে পরীক্ষা হয়নি।

বুধবার (৩ জুন) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে পরীক্ষাগারটি ছিল, তারা বিশেষ কারণে এই পরীক্ষাগারটির কার্যক্রম আর চালাবেন না বলে আমাদেরকে জানিয়েছে। কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারের রিপোর্ট আর আমাদের কাছে থাকবে না।
আর জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ পরীক্ষাগারের মেশিনটি টেকনিক্যাল কারণে কাজ করছে না। মেশিনটি আবার কার্যকর হলে আমরা আবার তাদের রিপোর্ট দেব। আজকে আমরা ৫০টি পিসিআর ল্যাবের নমুনা পরীক্ষা ও এর ফলাফল দেব।’

গত ২৪ ঘণ্টায় করোনার চিত্র তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ‘৫০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ১০৩টি। ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫১০টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ৫৮৩টি।

যা নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে শনাক্ত হয়েছে ২ হাজার ৬৯৫ জন এবং এ পর্যন্ত শনাক্ত ৫৫ হাজার ১৪০ জন। শনাক্তের হার ২১ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৪৭০ জন এবং এ পর্যন্ত ১১ হাজার ৫৯০ জন।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৭ জন এবং এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৭৪৬ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ।’

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন