স্বাস্থ্য অধিদফতরের হটলাইনে ৩ দিনে ৪ লাখ ১৯ হাজার ফোনকল

দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর করোনা সংক্রান্ত চিকিৎসাসেবা দেয়ার জন্য বেশকিছু হটলাইন ও মোবাইল নম্বর চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। সেসব নম্বরে ফোনকল অনেক বেড়ে গেছে। গত তিন দিনে স্বাস্থ্য অধিদফতর কল রিসিভ করেছে চার লাখ ১৮ হাজার ৯০৩টি।

স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্যবার্তা থেকে এসব তথ্য জানা যায়। তাদের তথ্যানুযায়ী, ৫ মে স্বাস্থ্য অধিদফতর জানায় ২৪ ঘণ্টায় তারা ফোনকল রিসিভ করেছে ৬৯ হাজার ৬২৪টি, ৬ মে ৫৮ হাজার ৫৮৫টি, ৭ মে এক লাখ ৪৩ হাজার ৪২২টি, ৮ মে এক লাখ ৪২ হাজার ১৬৯টি এবং ৯ মে ২৪ ঘণ্টায় এক লাখ ৩৩ হাজার ৩১২টি ফোনকল রিসিভ করে। অর্থাৎ, ৫ ও ৬ মে’র তুলনায় ৭, ৮ ও ৯ মে ফোনকল রিসিভ করার সংখ্যা দ্বিগুণের চেয়ে বেশি বেড়ে গেছে।

এই সময়গুলোতে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানিয়েছেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ফোনকল সিরিভের তথ্য তুলে ধরে তিনি বলেন, ‘এই ফোনকলগুলোতে স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে। অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শও দেয়া হয়েছে।’

করোনা সংক্রমণের পর চালু করা মোবাইল নম্বর ও হটলাইনে স্বাস্থ্য অধিদফতর এ পর্যন্ত ফোনকল রিসিভ করেছে ৪৫ লাখ ২২ হাজার ৮৪৮টি।

এদিকে মহামারি করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ২১৪ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৬৩৬ জন। ফলে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৭৭০।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হলেও এখন গোটা বিশ্বই করোনাভাইরাসের কবলে। মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা সোয়া ৪০ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে পৌন তিন লাখ। তবে প্রায় ১৪ লাখ রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সারাদেশে চলছে ছুটি। বন্ধ বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। কিন্তু সম্প্রতি ঢাকা-নারায়ণগঞ্জ-গাজীপুরসহ বিভিন্ন এলাকায় পোশাক কারখানা খুলে দেয়া হয়েছে।

এছাড়া আগামীকাল রোববার (১০ মে) থেকে শর্তসাপেক্ষে শপিংমল খোলা রাখার সিদ্ধান্তও হয়েছে। গত বৃহস্পতিবার (৭ মে) থেকে শর্তসাপেক্ষে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে আদায়ে সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে মসজিদও।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন