জননেতা মোশারফ হোসেন শাহজাহান এর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

ভোলা জেলার কৃতি সন্তান মরহুম মোশারেফ হোসেন শাহাজান। ১৯৩৯ সালে ১৯ সেপ্টেম্বরে ভোলার ঐতিহ্যবাহী মিয়াঁ পরিবারে আলতাজের রহমান তালুকদার ও মাসুমা খাতুন এর ঘরে জন্ম গ্রহন করেন তিনি। তিন ভাই এর মধ্যে তিনি সবার বড়।২০১২ সালের ৫ মে তিনি ঢাকা ইউনাইটেড হাসপাতালে মৃত্যু বরণ করেন।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা, বিএনপির সাবেক ভাইসচেয়ারম্যান,ভোলা ১ ও ২ আসনের সংসদ সদস্য ভোলার বিএনপির প্রতিষ্ঠাতা মাটি মানুষের নেতা ছিলেন মরহুম মোশারেফ হোসেন শাহাজান। তিনি ভোলা থেকে মোট ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৯১ সালে পানি সম্পদ প্রতিমন্ত্রী, ২০০১ সালে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন।

প্রথম জীবনে তিনি তিনি নাটক, সাংবাদিকতা, আবৃতি, ফটোগ্রাফিকসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত ছিলেন। ছাত্রবস্থায়ই রচনা করেন নাটক ‘নীর ভাঙ্গাঁ ঝড়।’ তার রচনা অবলম্বনে নির্মিত নাটকে তিনি নিজেও অভিনয় করেছেন। পাকিস্তান আমলে ভোলা থেকে‘পাক্ষিক মেঘনা পত্রিকা’ প্রকাশ করেছিলেন। তার উদ্যোগে ১৯৬৮ সালে সর্ব প্রথম ভোলা প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয় তিনি সেই প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন। ১৯৮০ সালের তিনিই সর্বপ্রথম সাপ্তাহিক ভোলাবাণী প্রকাশের উদ্যোগ নেন।

১৯৬৫ সালে মাত্র ২৫ বছর বয়সে এমপি নির্বাচিত হন তিনি। ভোলার ১ম মুক্তিযোদ্ধা সংগঠক ছিলেন। জিয়াউর রহমান কর্তৃক প্রতিষ্ঠার পরপরই শাহজাহান বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দেন। ১৯৭৯ সালে তিনি বিএনপি থেকে এমপি নির্বাচিত হন তিনি। প্রেসিডেন্ট জিয়া তাকে উপমন্ত্রীর মর্যাদায় বৃহত্তর বরিশালের জেলা উন্নয়ন সমন্বয়কারী মনোনীত করেন। ১৯৯১ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রথম মন্ত্রিসভায় তাকে পানিসম্পদ প্রতিমন্ত্রী করা হয় এবং ২০০১ সালে খালেদা জিয়ার দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী নিযুক্ত হন।তিনি একজন সফল ব্যবসায়ী।

রাজনীতির ক্ষেত্রেও তিনি ছিলেন সফল। ছাত্র জীবন থেকেই তিনি রাজনীতির সংস্পর্শে আসেন।তার পরিবার,রাজনৈতিক সহযোদ্ধা, সমর্থক ভক্ত ,শুভাকাঙ্ক্ষী সকলের একটাই প্রত্যাশা মহান আল্লাহ যেন এই মানুষটিকে জান্নাতের প্রসংশিত স্থান দান করেন।

বার্তা প্রেরক :
আজাহার হোসেন বাপ্পি

ভোলা প্রতিনিধি

 

 

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন