আমরা আর কত নীচু হবো?

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর নবজাতকের নাম রেখেছেন তাঁকে করোনা থেকে সারিয়ে তুলেছেন যে দুজন ডাক্তার তাঁদের নামে। Dr Nick Price এবং Dr Nick Hart -এই দুজন ডাক্তার কিছুদিন আগে তাঁর জীবন রক্ষায় সর্বক্ষণ গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছিলেন | তাই তাঁদের প্রতি তো বটেই পুরো চিকিৎসক সমাজের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে নবজাতকের এই ধরণের নামকরণ নিকোলাস, জানালেন নবজাতকের মা!

অন্যদিকে আমাদের দেশে…ভাবছিলাম, আমাদের দেশে ডাক্তারদের প্রতি যেসব আচরণ দেখতে পাচ্ছি, তা নিয়ে! যা হবার তাই হচ্ছে! দেশে ৭০০র অধিক স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত! করোনায় প্রাণ গেল ডাঃ মইন, ডাঃ জ্যোতি জয়ন্ত চক্রবর্তীর। আজকে মারা গেলেন আরেকজন চিকিৎসক প্রফেসর (কর্নেল) মনিরুজ্জামান, তিনি ছিলেন একজন হেমাটোলজিস্ট। এই তালিকা কতোটা দীর্ঘ হবে, কে জানে!

এদিকে মাস্ক দুর্নীতি নিয়ে ওয়াশিংটন পোস্টসহ আন্তর্জাতিক নানা পত্র পত্রিকায় খবর ছাপা হচ্ছে, অথচ এই মাস্ক গ্রহণ করতে অপারগ হওয়ায় ওএসডি হয়েছেন মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক শহিদ মো. সাদিকুল ইসলাম! এই পরিচালক সম্প্রতি কেন্দ্রীয় ঔষধাগার থেকে দেওয়া মাস্কের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি এ বিষয়ে মতামত চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর কেন চিঠি দিয়েছিলেন, এটাই হয়তো তাঁর দোষ!

মাঝে মাঝে ভাবি, বাঙালি আমরা আর কতো নীচু হবো? আর কত লোভী ও প্রতারক হবো? কতোটা নিচে নেমেছি যে আমাদের এসবে লজ্জা পর্যন্ত হয়না?

লেখক: সহকারী অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

(ফেসবুক থেকে সংগৃহীত)

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন