কারাগারে করোনা সংক্রমণ ঠেকাতে আসামিদের মুক্তি দিতে আইনি নোটিশ

করোনা সংক্রমণ থেকে কারাবন্দিদের বাঁচাতে নির্বাহী আদেশে স্বল্প সাজা ও বিচারাধীন মামলার আসামিদের মুক্তির নির্দেশনা চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।

লিগ্যাল নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও আইজি প্রিজনকে এ নোটিশ পাঠিয়েছেন তিনি। বুধবার বিকালে ই-মেইল ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে নোটিশটি পাঠান আইনজীবীদের সংগঠন ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু।

নোটিশে বলা হয়, করোনা সংক্রমণ থেকে কারাবন্দিদের জীবন রক্ষায় মানবিক দিক বিবেচনায় আপনাদের সদয় অবগতি ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। বিভিন্ন গণমাধ্যমের সংবাদ দেখে জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন একজন বন্দি। একই হাসপাতালে বন্দিদের নিরাপত্তার দায়িত্ব পালন করতে গিয়ে আক্রান্ত হয়েছেন ছয় কারারক্ষীসহ মোট ১১জন।

এছাড়াও কারাগার সংশ্লিষ্ট ৬২ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ঢামেক হাসপাতালে আক্রান্তদের সংস্পর্শে এসেছেন এমন যারা আছেন তাদের হোম কোয়ারেন্টিনে থাকার জন্য বলা হয়েছে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন থাকা আরেক কারাবন্দিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত কারাবন্দির মাধ্যমে দায়িত্বরত কারারক্ষীদের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এই অবস্থায় কারাবন্দিদের বাঁচাতে বাংলাদেশ সরকারের নির্বাহী আদেশে লিগ্যাল নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে মানবিক দিক বিবেচনায় হত্যা, ধর্ষণ, মাদক, এসিড নিক্ষেপ, দুর্নীতি মামালায় দণ্ডপ্রাপ্ত আসামি ব্যতীত বিচারাধীন ও স্বল্প সাজাপ্রাপ্ত আসামিদের সরকারের নির্বাহী আদেশে মুক্তির আবেদন জানাচ্ছি।

উল্লেখ্য, দেশের ৬৮ কারাগারে গাদাগাদি অবস্থায় আছে কারাবন্দিরা। এ অবস্থায় কারাগারে করোনা সংক্রমণ ঠেকাতে লঘু দণ্ডপ্রাপ্ত এবং বিচারাধীন মামলার আসামিদের মুক্তি দেয়ার জন্য আইনবিদরা দাবি জানিয়েছেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন