করোনা থেকে বাঁচতে রমজানে যেসব নিয়ম মেনে চলতে হবে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই দোরগোড়ায় রমজান। পবিত্র রমজান মাসের এই উৎসবেও পড়েছে করোনার করাল ছায়া। তবু ভয়, ত্রাসকে দূরে সরিয়ে রেখেই উৎসবে সামিল হওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে কিছু নিয়ম অবশ্যই মেনে চলার কথা বলা হচ্ছে হু-র তরফে। গোটা বিশ্ব জুড়ে মুসলিম ধর্মাবলম্বী মানুষরা পবিত্র রমজান মাসে কীভাবে উৎসব পালন করবেন, তার একটি খসড়া প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২৫শে এপ্রিল থেকে সম্ভবত শুরু হতে চলেছে রমজান।

হু-র পরামর্শ, জমায়েত এড়িয়ে চলুন। নিজেরাও কোনও জমায়েত ডাকবেন না। সামাজিক বা ধর্মীয়, কোনও ধরণের জমায়েত করা বাঞ্ছনীয় নয়। তার বদলে সোশ্যাল মিডিয়ার সাহায্যে ভার্চুয়াল জমায়েত হোক। কথা চলুক ফোনে, দেখা হোক ভিডিও কলে। ধর্মীয় জমায়েত হোক টেলিভিশনের সামনে নিজের নিজের বাড়িতে, অথবা রেডিওতে ধর্মীয় বক্তব্য শুনে শেষ হোক এবারের রমজান।

কারোর বাড়ি ইফতারে যাবেন না, কাউকে নিজের বাড়ি আসতেও দেবেন না। হাত মেলানো বা কোলাকুলি নয়, তার বদলে চলুক নমস্কার ও বুকে হাত রেখে সৌজন্য প্রকাশ। হাত নেড়ে অভিবাদন জানান। বয়স্ক মানুষরা বেশি সাবধানে থাকুন, চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হাইপার টেনশন, মধুমেহর রোগীরা চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। নজর রাখুন খাওয়া দাওয়ার দিকে।

মসজিদে নয়, প্রার্থনা সারুন নিজের বাড়িতেই। এতেই নিজের ও প্রিয়জনের ভবিষ্যত সুরক্ষিত করতে পারবেন। জাকাহ বা দান করার সময় সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখুন। ইফতার পার্টি না ডেকে, খাবারের প্যাকেটের ব্যবস্থা হোক, এতে সংক্রমণের আশঙ্কা ততটা নেই। কোনও সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন