মৌলভীবাজারে বহু গ্রাম স্বেচ্ছায় লকডাউন

মৌলভীবাজারের বড়লেখা, জুড়ি ও কমলগঞ্জ উপজেলায় নভেল করোনাভাইরাস সংক্রমণরোধে বহু গ্রাম স্বেচ্ছায় লকডাউন করেছে এলাকাবাসী।

এ সব গ্রামের প্রবেশপথ বাঁশ দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া গ্রামের লোকজন কোথাও যাচ্ছে না। অন্য এলাকার কাউকে গ্রামে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এ সব উপজেলায় প্রশাসনের জোরালো ভূমিকায় শহরের লোকজন আইন মেনে চললেও গ্রামের বাজার ও দোকানে মানুষের ভিড় লেগে থাকছে। বিশেষ করে সন্ধ্যার পর গ্রামের দোকানে বসে মানুষ আড্ডা দিচ্ছে। এমতাবস্থায় এলাকার সচেতন মানুষ এগিয়ে এসে নিজেদের সুরক্ষার জন্য গ্রামকে অবরুদ্ধ করে দেয়।

শনিবার (১১ এপ্রিল) বিকেলে জুড়ি উপজেলার পূর্বজুড়ি ইউনিয়নের বড়ধামাই গ্রামের বাসিন্দারা গ্রামকে লকডাউন করে মসজিদের মাইকে ঘোষণা দেয়। এবং বিশেষ প্রয়োজন ছাড়া গ্রামে প্রবেশ ও বাহিরে যেতে নিষেধ করেন। সেই সঙ্গে গ্রামের প্রবেশপথ বন্ধ করে বসানো হয় পাহারা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ খবর প্রচার হলে উপজেলার অন্যান্য গ্রামের লোকজনও এগিয়ে আসে।

পরের দিন অর্থাৎ আজ  রোববার (১২ এপ্রিল) উপজেলার পশ্চিম বড়ধামাই, বাছিরপুর, পাতিলাসাঙ্গন, মাধবটিলা, সমাই বাজার, জাঙ্গালিয়া, দ্বহপাড়া, পূর্বগোয়ালবাড়ী, পশ্চিম ভোগতেরা, জায়ফরনগর, জাঙ্গিরাই, উত্তর জাঙ্গিরাই, কচুরগুল, গরিবের দোকান এলাকা, বাহাদুরপুর, হাসনাবাদ, হামিদপুর, জালালপুর, বেলাগাঁও, গরেরগাঁও, ভবানীপুর, পূর্বআমতৈল (চালবন্দ) ও মনতৈল গ্রামের সামাজিক সংগঠন ও গ্রামের মুরব্বিরা নিজেদের সুরক্ষার জন্য গ্রামগুলো অবরুদ্ধ করে দেন।

উপজেলার হাসনাবাদ এলাকার রফিকুল ইসলাম সুমন বলেন, ৫নং জায়ফরনগর ইউনিয়নের ৩টি গ্রাম লকডাউন করা হয়। সামাজিক সংগঠনের নেতারা এগিয়ে এসে এটা করেছেন।

তিনি জানান, এলাকাবাসীর সর্বোচ্চ সচেতন থাকার জন্য এমন উদ্যোগ নেওয়া হয়েছে। বহিরাগত মানুষের প্রবেশ সাময়িকভাবে বন্ধ এবং জরুরি প্রয়োজন ছাড়া এলাকার কেউ অযথা বাইরে ঘুরাঘুরি করতে পারবে না।

বড়লেখা উপজেলায় স্বেচ্ছায় অবরুদ্ধ করা গ্রামগুলো হলো- পাখিয়ালা, হিনাইনগর, তেলিগুল, ঘোলসা, রুকনপুর।

পাখিয়ালা এলাকার বাসিন্দা তাওহীদ সারোয়ার মান্না বলেন, প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এই সুযোগে অনেকে প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে গ্রামের রাস্তা দিয়ে যানবাহন নিয়ে চলাচল করছেন। মানুষের অবাধ চলাচল রোধে তারা গ্রামের ভেতরে বাঁশ দিয়ে বন্ধ করে দিয়েছেন। শুধু জরুরি প্রয়োজনে মানুষ চলাচল করছে।

কমলগঞ্জ উপজেলার ১২টি গ্রামের বাসিন্দারা স্বেচ্ছায় গ্রামের প্রবেশপথ বন্ধ করে দিয়েছেন।

গ্রামগুলো হলো- সবুজবাগ, শিংরাউলী, মাঝেরগাঁও, শিমুলতলা, তেতইগাঁও, ঘোড়ামারা, পশ্চিম কান্দিগাঁও, আলীনগর চা বাগান, উত্তর তিলকপুর, মাগুরছড়া খাসিয়া পুঞ্জি ও কমলগঞ্জ পৌরসভার আলেপুর ও চন্ডীপুর।

উপজেলার শমশেরনগর ইউনিয়নের শিংরাউলী গ্রামের বাসিন্দা  মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব.) সাজ্জাদুর রহমান বলেন, এই গ্রামের রাস্তা দিয়ে অবাধে ট্রাকে করে ইট-বালু পরিবহন করছে একটি চক্র। এ গ্রামে বহিরাগতদের আনাগোনা রয়েছে। গ্রামবাসীর সুরক্ষার চিন্তায় গ্রামের ছাত্র, যুবক ও তরুণরা স্বেচ্ছায় গ্রামের প্রবেশপথে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করেছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন