এবার পাকিস্তানে আত্মঘাতী হামলা, ৪ আধাসামরিক সেনা নিহত

পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় রবিবার এক আত্মঘাতি বোমা হামলায় সীমান্তরক্ষী আধাসামরিক বাহিনীর ৪ সেনা নিহত হয়েছেন। এক আত্মঘাতী ‘সন্ত্রাসী’ মোটরবাইকে করে এসে এই বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে পুলিশ। আফগানিস্তানের সাথে সীমান্ত থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে কোয়েটা শহরের মিয়ান ঘুন্ডি এলাকায় সীমান্ত পুলিশদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়। এসময় সেখানে হাজারা শিয়া বণিকরা সবজি ব্যবসা করছিল।

কোয়েটার পুলিশের উপ-মহাপরিদর্শক আজহার আকরাম বলেন, বিস্ফোরণে তাৎক্ষণিকভাবে তিনজন মারা গেছেন। আরেকজন আহত অফিসার পরে হাসপাতালে মারা গেছেন। আকরাম বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিস্ফোরণে ১৭ জন সীমান্ত পুলিশ এবং দুইজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। এদের মধ্যে, তিনজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের মুখপাত্র হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

কোয়েটাতে হাজারা নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর প্রায় ৫০,০০০ সদস্য বসবাস করেন, যারা বেশিরভাগই শহরের প্রান্তে একটি জাতিগত ছিটমহলে বসবাস করেন। সম্প্রদায়টি দীর্ঘদিন ধরে ইসলামিক স্টেট এবং অন্যান্য সুন্নি জঙ্গি গোষ্ঠীর লক্ষ্যবস্তু হয়ে আছে। জঙ্গীরা হাজারাদেরকে ধর্মদ্রোহী হিসেবে দেখে। ২০১৩ সালে পাকিস্তানের একটি সাম্প্রদায়িক জঙ্গি গোষ্ঠীর ধারাবাহিক বোমা হামলায় কোয়েটা শহরে হাজারাদের ২০০-রও বেশি মানুষ নিহত হয়।

বেলুচ বিদ্রোহীরাও পাকিস্তানের সীমান্ত রক্ষীদের লক্ষ্য করে হামলা চালায়। বেলুচরা বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। এর আগে গত ২৬ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জন নিহত হয়। ইসলামিক স্টেটের আফগান শাখা ওই হামলার দায় স্বীকার করে। তবে কোয়েটার এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন