এক বছরের মাথায় ক্ষমতা ছেড়ে দিচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী সুগা

মাত্র এক বছরের মাথায় ক্ষমতা ছেড়ে দেওয়ার কথা জানালেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। শুক্রবার তিনি বলেছেন, এ মাসে দলের নেতা হিসেবে তিনি পুনর্নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ফলে মাত্র এক বছর শাসনের পর প্রধানমন্ত্রী হিসেবে তার মেয়াদের অবসান ঘটতে যাচ্ছে। তার দলের মহাসচিব তোশিহিরো নিকাই এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

তিনি সাংবাদিকদের বলেন, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সিনিয়র সদস্যদের এক জরুরি বৈঠকে সুগা তার পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন। নিকাই বলেন, ‘আজ দলের নির্বাহী বৈঠকে প্রেসিডেন্ট সুগা বলেন, তিনি করোনাভাইরাস মোকাবিলার বিভিন্ন পদক্ষেপ বিষয়ে তার প্রচেষ্টা তুলে ধরতে চান এবং দলের নেতৃত্ব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলেও জানান।’ তিনি বলেন, ‘সত্যি বলতে, আমি বিস্মিত। আমি সত্যি দুঃখিত। তিনি (সুগা) গুরুত্বের বিবেচনায় অনেক ভালো কাজ করলেও পদত্যাগের এমন সিদ্ধান্ত নিলেন।’

মহামারী করোনাভাইরাস মোকাবিলায় তার সরকারের পদক্ষেপ বিষয়ে সর্বনিম্ন রেটিং অনুমোদন দেওয়ায় সুগা এমন আকস্মিক ঘোষণা দিলেন। স্বাস্থ্যজনিত জটিলতার কারণে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে পদত্যাগ করার পর গত বছরের সেপ্টেম্বরে সুগা দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। চলতি মাসের ২৯ তারিখ এলডিপি তাদের শীর্ষ নেতা বেছে নেবে।

পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলীয় নির্বাচনে জয়ী ব্যক্তিই জাপানের পরবর্তী নেতা হবেন বলে ধরে নেওয়া হয়। স্ট্রবেরি চাষির সন্তান সুগা জন্ম নিয়েছিলেন উত্তর জাপানের ছোট্ট একটি গ্রামে। ১৮ বছর বয়সে তিনি টোকিও চলে আসেন। নিজের বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ জোগাতে তাকে একটি কার্ডবোর্ড ফ্যাক্টরিতেও কাজ করতে হয়েছিল।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন