ভুয়া এনকাউন্টারে নিরীহ ৩ কাশ্মীরি হত্যার দায় স্বীকার ভারতীয় সেনার

সাজানো এনকাউন্টারে নিরীহ তিন কাশ্মীরি শ্রমিককে হত্যার দায় স্বীকার করেছে ভারতীয় সেনাবাহিনী। নিহত তিনজন সম্পর্কে চাচাতো ভাই। তারা আপেল বাগানের শ্রমিক ছিলেন। চলতি বছরের জুলাই মাসে নিরাপত্তা বাহিনীর হাতে জম্মু-কাশ্মীরের আপেল বাগানের ওই তিন শ্রমিক নিহত হন।

এই সময় জানায়, তদন্ত শেষে শুক্রবার ওই হত্যার দায় স্বীকার করে নেয় ভারতীয় সেনাবাহিনী। নিহতরা সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত ছিল কিনা তা জানা যায়নি বলেও তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়। জানা গেছে, আপেল বাগানে শ্রমিকের কাজ করতে রাজৌরি থেকে শোপিয়ানে এসেছিলেন ওই তিনজন। তার পরেই রহস্যজনকভাবে তারা ‘নিখোঁজ’ হন।

স্থানীয় এবং মৃতদের পরিবার দাবি করেছিল, সাজানো এনকাউন্টারে তিনজনকে হত্যা করেছে সেনা জওয়ানরা। নিহতরা সম্পর্কে চাচাতো ভাই। চাপের মুখে বাধ্য হয়েই জুলাইয়ের ওই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছিল সেনাবাহিনী। অভ্যন্তরীণ তদন্তের পর শুক্রবার ভারতীয় সেনাবাহিনী স্বীকার করে, ১৮ জুলাই জম্মু ও কাশ্মীরের শোপিয়ানে তিনজনকে এনকাউন্টারে হত্যা করেছিল রক্ষীরা। এ ক্ষেত্রে আফস্পা (‌আর্মড ফোর্স স্পেশাল পাওয়ার অ্যাক্ট)‌ লঙ্ঘন হয়েছে।

তদন্ত প্রতিবেদনে সেদিন অভিযানের দায়িত্বে থাকা সেনা অফিসার ও জওয়ানদের দোষী সাব্যস্ত করার কথাও জানানো হয়েছে। তাদের বিরুদ্ধে সেনা আইনে শাস্তি ঘোষণা করা হবে। সেনাবাহিনীর মুখপাত্র বলেন, ‘অপারেশন আমশিপোরায় তদন্তের নির্দেশ দিয়েছিল সেনা। সেই তদন্ত শেষ হয়েছে। ওই দিন ১৯৯০ সালের আফস্পা আইন লঙ্ঘিত হওয়ার প্রমাণ মিলেছে।’ সেই সঙ্গে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, নিহতরা সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত ছিল কিনা জানা যায়নি। জম্মু-কাশ্মীর পুলিশ এ নিয়ে তদন্ত করেছে। সেই রিপোর্টের অপেক্ষা করছে সেনাবাহিনী।

নিহত তিন শ্রমিকের পরিবারের অভিযোগ, ১৮ জুলাই আমশিপোরার কাছে মোহাম্মদ ইমতিয়াজ (২৫), আবরার আহমেদ খান (২০) ও আবরার ইউসুফকে (১৭) ভুয়ো সংঘর্ষে হত্যা করে সেনা জওয়ানরা। আপেল বাগানে কাজ করতে তারা শোপিয়ানে যান। তিনজনকে হত্যার পর তাদের ‘জঙ্গি’ তকমা দেয় সেনাবাহিনী।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন