যে কারণে সেরা ‘অধিনায়ক’ রোহিত

বর্তমান সময়ে সীমিত ওভারের ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা। যেকোন দিন, যেকোন প্রতিপক্ষের বিপক্ষে বলে-কয়ে রানের ফোয়ারা ছোটাতে পারেন ভারতের এ উদ্বোধনী ব্যাটসম্যান। গতবছরের বিশ্বকাপে এক আসরেই পাঁচ সেঞ্চুরি হাঁকিয়ে গড়েছেন বিশ্বরেকর্ড।

এছাড়া তার নামের পাশে রয়েছে তিনটি ওয়ানডে ডাবল সেঞ্চুরি। যেখানে একটির বেশি ডাবল সেঞ্চুরি হাঁকাতে পারেননি বিশ্বের আর কোন ব্যাটসম্যান। গত কয়েকবছরে নিজের ব্যাটিংকে অনন্য পর্যায়ে নিয়ে গেছেন ৩৩ বছর বয়সী এ ড্যাশিং ওপেনার।

তবে তার ব্যাটিংয়ের কারণে আড়াল হয়ে যায় অধিনায়কত্ব গুণ। আইপিএল ইতিহাসের সফলতম অধিনায়ক তিনি। তার নেতৃত্বে চারবার আইপিএল শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ানস। শুধু আইপিএল নয়, জাতীয় দলের অধিনায়ক হিসেবেও ২০১৮ সালে জিতেছেন এশিয়া কাপ ও নিদাহাস ট্রফি।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে যতবারই দায়িত্ব পেয়েছেন, সাফল্যের মুখ দেখেছেন প্রতিবার। অনেকে তো প্রায়ই দাবি তোলেন কোহলিকে বাদ দিয়ে রোহিতকেই অধিনায়কত্ব সঁপে দেয়ার। যদিও সে দাবি ধোপে টেকে না।

কিন্তু অধিনায়ক হিসেবে রোহিতের এত ভালো করার রহস্যটা কী? নিয়মিত অধিনায়কত্ব না করলেও দলের সাফল্য ঠিকই এনে দিতে পারেন তিনি, এর পেছনের কারণটা কী?- তা জানিয়েছেন মুম্বাই ইন্ডিয়ানসের কোচ মাহেলা জয়াবর্ধনে।

সনি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে রোহিতের অধিনায়কত্ব বিশ্লেষণ করতে গিয়ে তিনি বলেন, ‘রোহিত একজন সহজাত অধিনায়ক। তবে একই সঙ্গে সে অনেক তথ্য যোগাড় করে নেয়। আমি মনে করি এটাই তার শক্তিমত্তা।’

মাহেলা আরও যোগ করেন, ‘রোহিত সবসময় অনেক বেশি তথ্য জেনে নেয়ার চেষ্টা করে। এটা তার ভাল লাগে এবং এগুলো সে যথাসময়ে মাঠের মধ্যে কাজে লাগায়। এভাবেই আসলে সে বিষয়গুলো মোকাবিলা করে। সবাই হয়তো ভাবে সে সহজাতভাবে সিদ্ধান্ত নিচ্ছে কিন্তু এর পেছনে যথাযথ যুক্তি ঠিকই থাকে। নিজের প্রস্তুতি ঠিক করেই মাঠে নামে।’

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন