চলে গেলেন ইতালির কিংবদন্তি স্ট্রাইকার

ইতালির কিংবদন্তি ফুটবলার পিয়েরিনো প্রাতি আর নেই। সোমবার ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) জানিয়েছে, ১৯৬৯ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা এবং ১৯৭০ সালের বিশ্বকাপ ফাইনাল খেলা সাবেক এই স্ট্রাইকারের চলে গেছেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

এফআইজিসি’র প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল গ্রাভিনা কিংবদন্তি এই ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, ‘ইতালিয়ান ফুটবলকে শোকে ভাসিয়ে চলে গেলেন আরেকজন গ্রেট চ্যাম্পিয়ন।

প্রাতি ছিলেন একজন অসাধারণ ফুটবলার, দুর্দান্ত স্ট্রাইকার, এমন একজন তারকা যিনি যে দলের হয়েই খেলেছেন আলো ছড়িয়েছেন।’

১৯৬৮ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত আজ্জুরিদের হয়ে ১৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন প্রাতি। গোল করেন ৭টি। তবে তিনি বেশি বিখ্যাত ছিলেন এসি মিলানের হয়ে খেলার জন্য।

১৯৬৯ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে ইয়োহান ক্রুইফের আয়াক্সের বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক তার ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্য। মিলান ম্যাচটি জিতেছিল ৪-১ গোলে।

১৯৬৯ সালে ইউরোপিয়ান কাপ ছাড়াও মিলানের জার্সিতে প্রাতি ১৯৬৭-৬৮ মৌসুমে সিরি’আ জিতেন। এছাড়া ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ মৌসুমে টানা দু’বার কোপা ইতালিয়া শিরোপা জিতেন সাবেক এই স্ট্রাইকার।

মিলান ছাড়াও প্রাতি আরও দুই ইতালিয়ান ক্লাব রোমা এবং ফিওরেন্তিনায় খেলেছেন। ১৯৮১ সালে অবসর নেওয়ার আগে যুক্তরাষ্ট্রের ক্লাব রচেস্টার ল্যাঞ্চার্সের হয়েও খেলেছেন সদ্য প্রয়াত এই ফুটবল লিজেন্ড।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন