অতিরিক্ত কথা নয়, স্বস্তিদায়ক পরিবেশ তৈরি করতে হবে : মন্ত্রী

দায়িত্বশীল পদে বসে অতিরিক্ত কথা না বলে মানুষের বসবাসের জন্য স্বস্তিদায়ক পরিবেশ তৈরিতে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (২৩ জুন) সচিবালয়ে নিজ কক্ষে সারাদেশে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধ কার্যক্রম পর্যালোচনা নিয়ে অনলাইনে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘দায়িত্বশীল পদে বসে অতিরিক্ত কথা না বলে দায়িত্ব নিয়ে মানুষের বসবাসের জন্য স্বস্তিদায়ক পরিবেশ তৈরিতে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে দিনরাত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, তাই পদ দখল করে বসে না থেকে মানুষের জন্য, মানুষের কল্যাণে কাজ করতে হবে।’

দেশে করোনা সংকটকালীন সময়ে এডিস মশা রাজধানীসহ সারাদেশের মানুষের জন্য যেন সহনীয় পর্যায়ে থাকে সেজন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার নির্দেশ দেন মন্ত্রী।

তিনি বলেন, ‘এডিস মশা নিধনে অত্যন্ত গুণগত মানসম্পন্ন কীটনাশক আমদানি করায় এ বছরের শুরু থেকে এডিস মশার প্রকোপ অনেক কমেছে।’

এ সময় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে উৎকৃষ্টমানের কীটনাশক সরবরাহ করায় মন্ত্রীকে ধন্যবাদ জানান।

মশার ওষুধ ছিটানোতে কারও কোনো গফলতি সহ্য করা হবে না। তার সার্বক্ষণিক তদারকি এবং ব্যক্তিগতভাবে বিভিন্ন স্থান পরিদর্শন করায় কাজে গতি এবং স্বচ্ছতা এসেছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে জনপ্রতিনিধি সবাইকে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে।

নগরবাসীকে নিজেদের বাড়ি ও এর আশপাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এডিসের লার্ভা কোনোক্রমেই যেন তৈরি না হয় সেদিকে সবাইকে নজর রাখতে হবে।

এডিস মশা নিধন কার্যক্রমে সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, পূর্ত বিভাগ এবং ঢাকা ওয়াসাসহ অন্যান্য মন্ত্রণালয় এবং বিভাগের উপর অর্পিত দায়িত্ব পালনে সন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান স্থানীয় সরকারমন্ত্রী।

ঢাকা এবং এর আশপাশের বুড়িগঙ্গা, তুরাগসহ বিভিন্ন নদ-নদী দখলমুক্ত করে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে একটি মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। এ নিয়ে শিগগিরই একটি সভা আহ্বানের জন্য ওয়াসা কর্তৃপক্ষকে নির্দেশ দেন মন্ত্রী।

বিগত সভায় স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে দুই সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের যে সব দায়িত্ব বণ্টন করা হয়েছিল সেগুলো সভায় উপস্থাপন করে তা পালন করতে গিয়ে কর্তৃপক্ষ যেসব সমস্যার সম্মুখীন হয়েছে সে বিষয়েও মন্ত্রীকে অবহিত করা হয়। সমস্যা সমাধানে যা যা করার দরকার সে বিষয়ে সব পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ওয়াসার এমডিসহ বিভিন্ন দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন