৫০ সিটের বাসে ২০ জন, ভাড়া বাড়বে ৮০%

প্রতিটি বাসে বহনযোগ্যতার তুলনায় অর্ধেক যাত্রী বহন করা এবং এর জন্য ৮০ শতাংশ ভাড়া নির্ধারণ করার সুপারিশ করা হয়েছে।

শনিবার (৩০ মে) রাজধানীতে সড়ক ভবনে ভাড়া নির্ধারণ কমিটির বৈঠক শেষে এ তথ্য জানান বিআরটিএ’র চেয়ারম্যান ইউসুফ আলী মোল্লা।

তিনি জানান, সকল আন্তঃ জেলা পর্যায়ের এবং লোকাল বাস ও মিনিবাসের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। ৫০ সিটের বাসে ২০ জন করে যাত্রী পরিবহন করা হবে। ফলে বাস পরিচালনার খরচ মেটাতে যাত্রীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুনতে হবে।

বিআরটিএ’র চেয়ারম্যান আরও বলেন, করোনার জন্য স্বাস্থ্যবিধি মানতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা ভাড়া বাড়ানো নয়, ভাড়ার সমন্বয় করা হচ্ছে। একজনের কাছ থেকে দুইজনের ভাড়া নেয়া হবে। আর স্বাস্থ্যবিধি মেনেই সব ব্যবস্থা করা হবে।

এ সময় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি’র সহ সভাপতি মোহাম্মদ আবুল কালাম বলেন, গাড়ি থেকে ২০ শতাংশ যে লাভ হতো সেই লাভ তারা করবে না। এটা শুধু করোনাকালের সময়। বিআরটিএ’র নিয়মের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে আগের ভাড়ায় যাত্রী বহন করা হবে।

করোনার এই পরিস্থিতিতে যাত্রীরা মাস্ক নিয়ে না আসলে বাস মালিক কর্তৃপক্ষ তা সরবরাহ করবে। ড্রাইভারদের পিপিই দেওয়া হবে বলেও জানান তিনি।

করোনা ভাইরাস সংকটের কারণে গত ২৬ মার্চ থেকে গণপরিবহন চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করে সরকার। দীর্ঘ দুইমাস পর গত বৃহস্পতিবার (২৮ মে) মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন