খুলছে মসজিদ, স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক

আগা’মী’কাল বৃহস্পতিবার (৭ মে) জোহরের নামাজের পর থেকে রা’জধানী’সহ সারাদেশে মসজিদগুলোতে জামা’তে নামাজ পড়া যাবে। তবে নামাজ পড়ার জন্য স্বাস্থ্যবি’ধিসহ কিছু নির্দেশাবলী বা’ধ্যতামূলক’ভাবে মেনে চলতে হবে।

বুধবার (৬ মে) দুপুরে এ তথ্য নিশ্চিত ক’রেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্ম’দ আব্দুল্লাহ।

ধর্ম প্রতি’মন্ত্রী ব’লেন, ‘চলতি রমজান মা’সে দে’শের লাখ লাখ ধর্ম’প্রাণ মুস’ল্লি মসজিদে জামাতে নামা’জ পড়ার জন্য উ’দ’গ্রীব হয়ে আছে’ন। দেশের শীর্ষ আ’লেম উ’লা’মারা মুস’ল্লিদের মস’জিদে না’মাজ পড়ে দে’য়ার সুযো’গ করে দিতে প্রধা’নমন্ত্রী শেখ হাসিনার কাছে আবে’দন জানান। করো’নাভাইরা’সের সংক্রমণ থেকে নি’জেদের বাঁ’চা’তে প্রয়ো’জনীয় স্বা’স্থ্যবি’ধি ও নি’র্দে’শনা মেনে চলার প্র’তিশ্রু’তি দেন। তাদের আ’বেদ’নের পরি’প্রেক্ষিতে প্র’ধানমন্ত্রীর নির্দে’শ’নায় ধর্ম ম’ন্ত্রণাল’য় এ ব্যাপারে প্রয়ো’জনীয় ব্যব’স্থা গ্রহণ করছে।’

তিনি বলেন, ‘আগামী’কাল জো’হরের নামা’জের পর থেকে সারাদে’শের মস’জিদে মুস’ল্লিরা নামাজ পড়া’র সু’যোগ পাবেন। তবে মসজিদে নামাজ পড়ার ক্ষেত্রে স্বাস্থ্য অধি’দফতর নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলা’সহ ধর্ম মন্ত্রণালয় থেকে সুনি’র্দিষ্ট কিছু শর্তা’বলী থাকবে। এসব শর্তাব’লির কথা সা’রাদে’শের মসজিদ পরিচা’লনা কমি’টিকে জানিয়ে দেয়া হবে।’এর আগে করো’নাভাই’রাসের সংক্র’মণ প্রতি’রোধে সম্প্রতি ওয়া’ক্তের নামা’জে সর্বো’চ্চ পাঁচজন এবং তারা’বির না’মাজে স’র্বোচ্চ ১০জন নামা’জ আ’দায় করতে পারবেন বলে সম্প্রতি নির্দে’শনা জারি করে ধর্ম মন্ত্রণালয়।
জানা গেছে, সরকারি ‘সিদ্ধান্ত অনু’সারে আ’গামী ১০ মে থেকে শ’পিংমল ও দোকা’নপাট খুলে দেয়ার সি’দ্ধান্তে’র পরপরই মস’জিদগু’লোতে নামাজ পড়ার সুযোগ করে দেয়ার জন্য সারাদেশের মুস’ল্লিদের দাবি ওঠে। এজন্য দেশের শীর্ষ আলেম ওলা’মারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদ’ন জানান। সার্বিক পরিস্থিতি ‘বিবেচনায় প্রধা’নমন্ত্রী’র নির্দেশে ধর্ম মন্ত্র’ণালয় বিশেষ শর্তসা’পেক্ষে আ’গামীকাল থেকে মুসল্লি’দের মস’জিদে নামাজ আদায়ের অনুমতি প্রদান করতে যাচ্ছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন