করোনা মোকাবেলায় বাংলাদেশের প্রশংসা মাইক পম্পেওর

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বাংলাদেশের প্রস্তুতির প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এছাড়া করোনার কারণে আটকে পড়া মার্কিন নাগরিকদের প্রত্যাবাসনের সহযোগিতা করায়ও প্রশংসা করেন পম্পেও।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে লেখা চিঠিতে করোনার বিরুদ্ধে যুদ্ধে একসঙ্গে কাজ করার আশ্বাসও দিয়েছেন পম্পেও।

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সোমবার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করে চিঠিটি হস্তান্তর করেন।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বাংলাদেশের জনগণের জীবন ও জীবিকার ওপর কোভিড-১৯ এর বিরূপ প্রভাব, বিশেষ করে রপ্তানি আদেশ প্রত্যাহারের কারণে এ দেশের তৈরি পোশাক শিল্পের ওপর প্রভাব তুলে ধরেন।

মন্ত্রী রাষ্ট্রদূতের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকারের কাছে মার্কিন বাজারে বাংলাদেশি তৈরি পোশাক শিল্পের জন্য সুবিধা প্রত্যাশা করেন।

এ সময় যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পেতে সরকারের অগ্রাধিকারের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। খুনি রাশেদ চৌধুরীকে বহিষ্কার করে বাংলাদেশে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সরকারের কৌশলগুলো তুলে ধরেন। এ সময় তিনি বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবেলায় আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাতে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হলে মার্কিন রাষ্ট্রদূত ওই বিষয়ে সহযোগিতা চলমান রাখার আশ্বাস দেন।পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা বাড়ানোর অনুরোধ জানান। মার্কিন রাষ্ট্রদূত এ ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার আশ্বাস দেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন