‘ ১৯৩০ সালের মহামন্দার চেয়েও খারাপ হতে পারে বিশ্ব অর্থনীতি’

করোনাভাইরাস বা কোভিড-১৯ এর কারণে বিশ্ব অর্থনীতি ১৯৩০ সালের মহামন্দার চেয়েও খারাপ হতে পারে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। ভার্চুয়ালি অনলাইনে অনুষ্ঠিতব্য বিশ্বব্যাংক ও আইএমএফ এর বসন্তকালীন সভা উপলক্ষ্যে শুক্রবার (১০ এপ্রিল) বিকেলে দেওয়া এক বার্তায় এমন মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, লকডাউনের কারণে বহু দেশের প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে এবং কর্মী ছাঁটাই হচ্ছে। উদীয়মান দেশের অর্থনীতি এবং উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। মহামন্দার পর সবচেয়ে খারপ সময় পার করছে বিশ্ব অর্থনীতি। আইএমএফ প্রধান উল্লেখ করেন, আমরা আশা করেছিলাম ২০২০ সালে মাথাপিছু আয় প্রবৃদ্ধি হবে। কিন্তু আশঙ্কা করছি ১৭০টি দেশে মাথাপিছু আয় ঋণাত্মক প্রবৃদ্ধি হবে।

জর্জিয়েভা বলেন, যদি এই বছরের মাঝামাঝি সময়ে মহামারির প্রকোপ কমে তাহলে আগামী বছর আংশিক পুনরুদ্ধার হতে পারে বলে আশা করা যায়। উদীয়মান দেশ আফ্রিকা, লাতিন আমেরিকা এবং এশিয়ার জন্য লাখ কোটি ডলার প্রয়োজন। জরুরিভাবে তাদের সহায়তা প্রয়োজন। তবে আশার দিক হলো বিশ্বব্যাপী প্রায় ৮ লাখ কোটি ডলার উদ্ধার প্যাকেজ গ্রহণ করা হয়েছে। এর বাইরেও অনেকেই আর্থিক পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রসঙ্গত, ১৯৩০ এর দশকে বিশ্বব্যাপী মহামন্দায় বিশ্বের চিত্র পাল্টে গিয়েছিল। ১৯২৯ সাল থেকে ১৯৩২ সালের মধ্যে বিশ্বব্যাপী জিডিপি প্রায় ১৫ শতাংশ পর্যন্ত হ্রাস পায়। বিশ্ববাণিজ্য প্রায় ৫০ ভাগ কমে যায়। কিছু দেশ পরবর্তীকালে ঘুরে দাঁড়ালেও বেশির ভাগ দেশ আগের অবস্থায় ফিরতে পারেনি। সে সময়ের মহামন্দার প্রভাবে বহু দেশে রাজনৈতিক পট পরিবর্তন হয়। এর প্রভাব দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত ছিল। সূত্র: বিবিসি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন