কোয়ারেন্টাইন/আইসোলেশনে থাকা মুখোশ পড়া ব্যক্তিকে চিহ্নিতকরণে কাজ করবে ‘সিগমাইন্ড’

বিশ্বজুড়ে কোভিড ১৯ ছড়িয়ে পড়ায় সাধারণ প্রযুক্তিগুলো মুখোশ পরিহিত মুখমন্ডল শনাক্তকরণে প্রায় অকার্যকর হয়ে পড়েছে। এমতাবস্থায় কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকা মুখোশ পড়া ব্যক্তিদের শনাক্তকরণের উদ্যোগ নিয়েছে প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ‘সিগমাইন্ড’।

প্রতিষ্ঠানটি তাদের ‘ওয়াচক্যাম ম্যাস সাভিলেন্স সিস্টেম’-এ সংযোজন করেছে মুখোশ উন্মোচন করার প্রযুক্তি। যা সিসিটিভি ক্যামেরা থেকে স্বয়ংক্রিয়ভাবেই করা সম্ভব।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উদ্ভাবিত প্রযুক্তিটি কারো মুখে মুখোশ আছে কি না Ñ তা শনাক্ত করে সে অনুযায়ী সতর্ক করতে পারবে; মুখোশ থাকলে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তার চেহারা উন্মোচন করার চেষ্টা করবে; ডাটাবেজ থেকে দ্রুত পরিচয় খুঁজে বের করবে; কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকা ব্যক্তিরা মুখোশ পরে ঘোরাফেরা করলেও তাদের চিহ্নিত করতে পারবে; ভিডিও ফুটেজ থেকে কন্টাক্ট ট্রেসিং করে তালিকা দিতে পারবে এবং জনসমাগম হয় এমন স্থানে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে স্বয়ংক্রিয় নজরদারি করতে পারবে।

প্রযুক্তিটি কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মুখোশ পরিহিত ক্ষেত্রে ৮৭ ভাগ এবং মুখোশ ছাড়া ব্যক্তিকে ৯৯ ভাগ শনাক্ত করতে পারে। এছাড়া সফটওয়্যারটি ব্যক্তির বয়স, লিঙ্গ, পরিধেয় পোশাকের রং ইত্যাদি তথ্য বের করে সহজেই কাউকে খুঁজে পেতে সহায়তা করবে। একইভাবে গাড়ির রং, নম্বর-প্লেট ইত্যাদি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারে, যা ভিডিও ফুটেজ বিশ্লেষণে অনেক সময় বাঁচায়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন