১০ টাকা দরে চাল বিক্রি শুরু

করোনাভাইরাস সংক্রমনের আগাম সতর্কতা হিসেবে অঘোষিত লকডাউনের কর্মহীন হয়ে পড়া দেশের দরিদ্র জনগোষ্ঠীর নিকট ১০ টাকা কেজি দরে চাল বিক্রি (বিশেষ ওএমএস) শুরু করেছে সরকার।

রবিবার (৫ এপ্রিল) থেকে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

দেশের প্রতিটি বিভাগ, জেলা ও পৌরসভায় সপ্তাহে তিনদিন রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিক্রয় কার্যক্রম চালাতে হবে। বিক্রয় কার্যক্রমে করোনাবিধি মেনে চলতে হবে।

জাতীয় পরিচয়পত্র দেখিয়ে একটি পরিবারের একজন ভোক্তা সর্বোচ্চ পাঁচ কেজি চাল কিনতে পারবেন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম সংবাদমাধ্যমকে বলেন, ‘আজ থেকে ১০ টাকা কেজিতে চাল বিক্রি শুরু হয়েছে। ডিলারদের মাধ্যমে চাল বিক্রির পুরো দায়িত্ব জেলা প্রশাসকরদের। আমরা গাইডলাইন তৈরি করে দিয়েছি। সে অনুযায়ি চাল বিক্রির কার্যক্রম চলবে।’

বিশেষ এই ওএমএসের নীতিমালায় বলা হয়েছে, ‘করোনাভাইরাসের ফলে দিনমজুর, রিকশাচালক, ভ্যান চালক, পরিবহন শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার, ভিক্ষুক, ভবঘুরে, তৃতীয় লিঙ্গ (হিজড়া) সম্প্রদায়সহ অন্যান্য সকল কর্মহীন মানুষকে এর আওতায় এনে বিশেষ ওএমএস কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থতিতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন- ‘বিনামূল্যে ভিজিডি, ভিজিএফ ও ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ কর্মসূচি অব্যাহত থাকবে।’

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন