করোনা পরীক্ষার সংখ্যা এখনও সীমিত পর্যায়ে: হেলথ ডিজি

দেশে নতুন করে আরও ৯ জনসহ মোট ৭০ জন করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর সীমিত পর্যায়ে কমিউনিটি সংক্রমণ হচ্ছে- স্বীকার করে স্বাস্থ্য অধিদফতর বলেছে, করোনা শনাক্তের জন্য পরীক্ষার সংখ্যা এখনও সীমিত পর্যায়ে রয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, এখন পর্যন্ত পরীক্ষার সংখ্যা অনেক বেশি নয়। এটা এখনও সীমিত পর্যায়ে রয়েছে। তাই পরীক্ষার সংখ্যা আরও বাড়ানো যায় কিনা- বিশেষজ্ঞদের সঙ্গে বসে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

শনিবার করোনা নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

নতুন করে করোনায় আক্রান্ত রোগীদেরকে ‘সোর্স অব ইনফেকশন’ অভিহিত করে স্বাস্থ্য অধিদফতরের ডিজি বলেন, আমরা সবার কন্টাক্ট ট্রেসিং করতে পেরেছি। যখনই কোনো টেস্ট পজেটিভ হয়, সঙ্গে সঙ্গে তার কন্টাক্ট ট্রেসিংয়ের কাজ শুরু করি।

হেলথ ডিজি জানান, নতুন করে ৯ জনসহ দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন পর্যন্ত মোট ৭০ জন। এই ৭০ জনের সংস্পর্শে কারা কারা এসেছিলেন তাদের খুঁজে বের করা হয়েছে।

তাহলে কি কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে? সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, বিদেশ থেকে যারা এসেছেন, প্রথমে তাদের মাধ্যমে তাদের পরিবারে সংক্রমণ ছড়িয়েছে। আর সেসব সদস্যের সঙ্গে যারা ওঠা-বসা করেছেন তাদের মধ্যেও সংক্রমণ ছড়িয়েছে। যেমন মিরপুরের ঘটনা। সেখানে তারা একসঙ্গে নামাজ পড়তেন, আবার এক সঙ্গে হাঁটাহাঁটি করতেন। তারা কিন্তু এক পরিবারের সদস্য ছিলেন না। তবে এটা ঘনিষ্ঠ যোগাযোগ। তাই এটাকে কমিউনিটি সংক্রমণ বলাই যায়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন