যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘৃণ্য চুক্তির মাধ্যমে ক্ষমতা পেয়েছে তালেবান : আইএস

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের চলে যাওয়াকে তালেবানের বিজয় হিসেবে দেখছে না জঙ্গি গোষ্ঠি দায়েশ তথা ইসলামিক স্টেট। তারা বলছে এই বিজয় জিহাদ করে আসেনি বরঞ্চ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘৃণ্য একটি চুক্তির মাধ্যমেই তালেবানরা ক্ষমতা পেয়েছে। জাকার্তা ভিত্তিক গবেষণা সংস্থা ইন্সটিটিউট ফর পলিসি অ্যানালাইসিস অফ কনফ্লিক্ট (আইপিএসি)- এর পরিচালক সানা জাফরি বিবিসিকে বলেন, “আইএসপন্থী গোষ্ঠীগুলো তালেবানের বিজয়ের নিন্দা করছে।

তারা বলছে এই বিজয় জিহাদ করে আসেনি বরঞ্চ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘৃণ্য একটি চুক্তির মাধ্যমেই তালেবান ক্ষমতা নিয়েছে। তারপরও তালেবানের বিজয় আল কায়েদার মত গোষ্ঠীগুলোর কাছে বহুদিন পর একটি সুখবর”। তিনি বলেন “দক্ষিণ-পূর্ব এশিয়ায় উগ্রপন্থীদের পরিচালিত বিভিন্ন সোশাল মিডিয়া চ্যানেলের কথাবার্তা এবং বিভিন্ন বক্তব্য বিবৃতি থেকে এটা পরিষ্কার যে তালেবানের বিজয়ে তারা উৎফুল্ল। এই বিজয় থেকে তারা যে শিক্ষা নিচ্ছে তা হলো ধৈর্য ধরলে ফল মেলে। কোনো সন্দেহ নেই তালেবানের সাফল্য এই অঞ্চলে উগ্রবাদীদের আরো উৎসাহিত করবে”।

কাবুল বিমানবন্দরে গত বৃহস্পতিবার আইএসের সন্ত্রাসী হামলা থেকেই প্রমাণিত হয় যে, আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় সেদেশে তৎপর বিভিন্ন উগ্র ইসলামপন্থী গোষ্ঠীগুলোর শক্তির ভারসাম্যে অস্থিতিশীলতা তৈরি হয়েছে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, আফগানিস্তানে এখন আল কায়েদার অবস্থান সংহত হতে পারে। অন্যদিকে, আইএস দ্বারা উদ্বুদ্ধ বিভিন্ন গোষ্ঠী তাদের প্রাসঙ্গিকতা প্রমাণ করার চাপে পড়তে পারে এবং সন্ত্রাসী কর্মাকাণ্ড আরো বাড়িয়ে দিতে পারে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন