করোনার সময় শিশুর যত্ন কিভাবে নিবেন

Masseuse massaging little baby girl shallow focus

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার অন্যতম হাতিয়ার হল রোগ প্রতিরোধ ক্ষমতা। অনেক সময় ছোটখাটো রোগও শিশুদের শরীরে বড় ধরণের প্রভাব ফেলে। এর প্রধান কারণ প্রাপ্ত বয়স্কদের তুলনায় শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কম। জেনে নিন শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সাতটি সহজ উপায়-

বুকের দুধ: শিশুদের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হলো মায়ের বুকের দুধ। শিশুরা মায়ের বুকের দুধ থেকেই প্রয়োজনীয় পুষ্টি পায়। আর এ কারণেই মায়ের দুধের কোন বিকল্প নেই। খাদ্যাভ্যাস: শিশুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্যাভাস গুরুত্বপূর্ণ। খাবার তালিকায় রাখুন ফল এবং শাক সবজি। মনে রাখবেন, ছোটবেলা থেকেই ভালো খাদ্যাভ্যাসে গড়ে নিতে পারলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

পরিমিত ঘুম: ঘুমের সময় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা আপনা আপনি উন্নত হয়। বেশি রাত করে ঘুমানো এবং বেশি দেরি করে ঘুম থেকে উঠা দেহের ইমিউন সিস্টেম দুর্বল করে। শিশুদের জন্য ৯ ঘণ্টার কম ঘুম বেশ ক্ষতিকর। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য শিশুর ঘুমের সময় ঠিক রাখুন। খাবারে চিনি নিয়ন্ত্রণ: মনে রাখতে হবে, চিনিযুক্ত খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই বেশি মাত্রার চিনি যুক্ত খাবার কমালে সুস্থ থাকবে শিশু।

ওজন নিয়ন্ত্রণ: বাড়তি ওজন অনেক ক্ষতিকর। শিশুদের ওজন তার বয়স এবং উচ্চতা অনুযায়ী সঠিক রাখার চেষ্টা করবেন। পাশাপাশি বাচ্চাদের উপযোগী কিছু ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে। এ ধরণের ব্যায়ামের মধ্যে যেমন- সাঁতার শেখানো, খেলাধুলা করা ইত্যাদি। পরিষ্কার পরিচ্ছন্নতা: শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার অভ্যাস করুন। নিয়মিত খাবারের আগে হাত ধোয়া, খেলাধুলার পর হাত মুখ ধোঁয়া, এবং গোসল করার ব্যাপারে উৎসাহী করে তুলুন। এইসব ছোট ছোট অভ্যাস দেহের রোগ সংক্রামণে বাঁধা দেবে।

হালকা ব্যায়াম: ব্যায়াম রক্তের শ্বেত কনিকার সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই শিশুদের বয়স অনুযায়ী হালকা ব্যায়ামের রাখতে পারেন। এতে শরীর ফিট থাকবে। একই সঙ্গে রোগ জীবাণু শরীরে বাসা বাঁধতে পারবে না।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন