ভিটামিন ডি এর ঘাটতি দূর করবেন যেভাবে

লকডাউনে শিথিলতা এলেও ভিড় এড়োতে বাড়িতে থাকতেই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সংক্রমণের হাত থেকে বাঁচতে নিরাপদে থাকার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ভীষণ জরুরি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর পাশাপাশি ভিটামিন ডি-ও অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন হাড় মজবুত করার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে। ভিটামিন ডি-এর সবচেয়ে উল্লেখযোগ্য উত্স্য হল সূর্যের আলো। কিন্তু সারাক্ষণ বাড়িতে থাকলে তা নাও মিলতে পারে। যে কারণে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করছেন অনেকে। এমনটাই জানাচ্ছে এই সময়। জেনে নিন ভিটামিন ডি এর ঘাটতি পূরণে করণীয়-

Vitamin-1

রোদ লাগান

আমাদের প্রতিদিন ৬০০ আইইউ ভিটামিন ডি প্রয়োজন। সুষম আহার ও সূর্যালোক থেকে ভিটামিন ডি পাওয়া যায়। বাড়ির বাইরে না বেরোলেও বারান্দায় বসে দিনে অন্তত আধঘণ্টা হাত, পা ও মুখে রোদ লাগান। সকাল ১০টা থেকে বিকেল ৩টের মধ্যে রোদ লাগাবেন। ছাদে বসেও গায়ে রোদ লাগাতে পারেন।

Vitamin-2

সামুদ্রিক মাছ খান
সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ভিটামি ডি থাকে। তাই রোজের খাদ্যতালিকায় টুনা, স্যালমন, সার্ডিনের মতো মাছ অবশ্যই রাখবেন। এছাড়া রোজ ডিমের কুসুম ও দুধ খাবেন। অরেঞ্জ জ্যুস, মাশরুম, সেরালও খাদ্যতালিকায় রাখা খুব প্রয়োজনীয়। এসব খাবার প্রতিদিন খেলে ভিটামিন ডি এর ঘাটতি হবে না।

Vitamin-3

আপনি যদি মাছ খেতে ভালো না বাসেন, বা মাছের গন্ধ যদি সহ্য করতে না পারেন তাহলে রোজ কড লিভার অয়েল খান। রোজ এক চামচ করে কড লিভার অয়েল খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। এতে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায় না। এক চা চামচ কড লিভার অয়েল আপনার প্রতিদিনের প্রয়োজনের ৫৬ শতাংশ ভিটামিন ডি সরবরাহ করে।

Vitamin-4

ভেগান ডায়েট
যারা ভেগান ডায়েট মেনে খাওয়া দাওয়া করেন, তাদের শরীরে ভিটামিন ডি-র ঘাটতি দেখা যাওয়া খুবই সাধারণ সমস্যা। ভেগানরা অ্যানিম্যাল প্রোডাক্ট খান বা বলে এই সমস্যা দেখা দেয়। আপনারা সয় মিল্ক, আমন্ড মিল্ক খেতে পারেন। তবে অতিরিক্ত ভিটামিন ডি শরীরে গেলে কিডনি ও হার্টের ক্ষতি হতে পারে। অতিরিক্ত ভিটামিন ডি-র থেকে কিডনিতে স্টোন হতে পারে। তাই আপনার কতটা ভিটামিন ডি-র প্রয়োজন তা চিকিৎসকের পরামর্শ থেকে জেনে নিন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন