পুঁজিবাজারে বাজেটের প্রভাব নেই

দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণার পরবর্তী প্রথম কার্যদিবসে সূচকের পতন হয়েছে পুঁজিবাজারে। প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে শর্তসাপেক্ষে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেয়া হলেও অন্যান্য খাতে শর্তহীন বিনিয়োগের সুযোগ দেয়া হয়েছে। এতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের জন্য পুঁজিবাজার কম আকর্ষণীয় হিসেবে গণ্য হবে। তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যকার কর ব্যবধান কমানোর ফলে পুঁজিবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তি নিশ্চিতে নিয়ন্ত্রক সংস্থা ও স্টক এক্সচেঞ্জের উদ্যোগ বাধাগ্রস্ত হবে। বাজেটে বিনিয়োগকারীদের প্রত্যাশার প্রতিফলন না হওয়ার পাশাপাশি দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ার বিষয়টি বিনিয়োগকারীদের বিচলিত করে তুলেছে। এ কারণেই গতকাল পুঁজিবাজারে দরপতন হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী থাকলেও কিছুক্ষণ পরেই গতি হারায় সূচক। দিন শেষে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। গতকাল সূচকের সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও একমি ল্যাবরেটরিজের। এদিন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ারদর ১ দশমিক ৮ শতাংশ এবং একমি ল্যাবরেটরিজের শেয়ারদর ২ দশমিক ৬ শতাংশ কমেছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন ছিল ৩ হাজার ৯৬৭ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দশমিক ২৩ পয়েন্ট কমে দিন শেষে ৯১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ব্লুচিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৩ পয়েন্ট কমে গতকাল ১ হাজার ৩২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৩৩২ পয়েন্টে।

গতকাল এক্সচেঞ্জটিতে মোট ৫৪ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫১ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৯টির, কমেছে ২৫টির আর অপরিবর্তিত ছিল ২৪৮টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ৪৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ শতাংশ করে দখল করে নিয়েছে ব্যাংক খাত। ১১ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে মিউচুয়াল ফান্ড, টেলিযোগাযোগ এবং জ্বালানি ও বিদ্যুৎ খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, রেকিট বেনকিজার, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, যমুনা ব্যাংক ও গ্রামীণ ফোন।

দর বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় ছিল আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ড মিউচুয়াল ফান্ড ওয়ান, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, ন্যাশনাল টি, রেকিট বেনকিজার, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড, এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড, প্রাইম ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে বেক্সিমকো সিনথেটিকস, পাওয়ার গ্রিড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ফনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসিআই ফরমুলেশনস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, একমি ল্যাবরেটরিজ, এসিআই লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও সিলভা ফার্মাসিউটিক্যালস।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৪ দশমিক ৫ পয়েন্ট কমে ৬ হাজার ৮২২ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৬ হাজার ৮২৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬টির, কমেছে ২২টির আর অপরিবর্তিত ছিল ৬৩টির বাজারদর। গতকাল সিএসইতে মোট আড়াই কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল সাড়ে ১২ কোটি টাকা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন