কোভিড-১৯ হাসপাতাল হিসেবে চালু হল ‘হলি ফ্যামিলি’

রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালের ৭০০ বেডের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য ৫০০ বেড বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে এ হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষার জন্য খুব দ্রুত টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে বলেও জানান তিনি।

রবিবার ( ১০ মে) ইস্কাটনে অবস্থিত রেড ক্রিসেন্ট হলি ফ্যামিলি হাসপাতালকে কোভিড ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করে তিনি এ কথা বলেন। আগামী অক্টোবর মাস পর্যন্ত এ হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা চলমান থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, হলি ফ্যামিলি হাসপাতালকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে চালু করতে গত ৭ মে সরকারের সঙ্গে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চুক্তি স্বাক্ষর হয়। সে প্রেক্ষিতেই আজ হাসপাতালটিকে কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ হাসপাতালে ১০টি আইসিইউ বেডের পাশাপাশি সাতটি ভেন্টিলেটর, সাতটি ডায়ালাইসিস মেশিনসহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। যদি আরও কিছু প্রয়োজন হয় সরকার দেবে।

দেশে শুরুতে একটি প্রতিষ্ঠানে কোভিড-১৯ এর পরীক্ষা করা হলেও বর্তমানে সে সংখ্যা বাড়িয়ে ৩৬টি প্রতিষ্ঠানে পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন ৫ হাজারের বেশি টেস্ট করা হচ্ছে। একইসঙ্গে খুব দ্রুতই আরও ১৬টি টেস্টিং ল্যাব স্থাপন করা হবে। আর তা হলে দিনে আট থেকে ১০ হাজার টেস্ট করা সম্ভব হবে বলেও জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামসহ অন্যরা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন