করোনাভাইরাস কি গরমে কম ছড়ায়?

সারাবিশ্বে ঋতু পরিবর্তনের হাওয়া লেগেছে। তুষারপাতের দিন কাটিয়ে ধীরে ধীরে বাড়ছে তাপদাহও।

নভেল করোনাভাইরাস ঠাণ্ডা-কাশিজনিত ভাইরাস হওয়ায় সবার এখন একটিই প্রশ্ন– উষ্ণ আবহাওয়া কি করোনার প্রাদুর্ভাব কমাতে পারে?

ইনফ্লুয়েঞ্জার মতো নভেল করোনাভাইরাসও কোনো মৌসুমি সংক্রমণের ধাঁচ অনুসরণ করে কিনা তা অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছেন বিশেষজ্ঞরা। তবে তার মাত্রা খুব সামান্য হতে পারে বলে সতর্ক করেছেন তারা।

যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাজ্যে ঠাণ্ডার উপসর্গ দেখানো করোনাভাইরাসের অন্য ধরনগুলো নিয়ে প্রাথমিক গবেষণায় ঋতু বদলের সঙ্গে সংক্রমণ বাড়া-কমার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

গবেষকরা বলছেন, শীতে বাড়লেও বসন্তে আর থাকে না এই ভাইরাস। তবে কিছু ভাইরাস আছে যেগুলো গরমেও সংক্রমিত হয় বলেই মনে হয়।

এইচসিওভি-এনএল৬৩, এইচসিওভি-ওসি৪৩, এইচসিওভি-২২৯ই নিয়ে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের বিজ্ঞানীদের একটি গবেষণা গত সপ্তাহে প্রকাশ হয়েছে।

কয়েক বছর আগের নমুনা বিশ্লেষণ করে ওই গবেষণা বলছে, ফেব্রুয়ারি মাসে করোনাভাইরাসের সংক্রমণের হার অনেক বেশি হলেও গ্রীষ্মে এই প্রকোপ কমে আসে।

করোনাভাইরাসের বিস্তারের সঙ্গে উষ্ণ আবহাওয়ার সম্পর্ক ও কমা –বাড়া নিয়ে আরও কিছু গবেষণাতেও দাবি করা হয়েছে বলে জানাচ্ছে গার্ডিয়ান।

তবে এর পরও কিছুটা সতর্ক থাকাতেই হবে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ওই গবেষণায় নেতৃত্ব দেয়া রব অলড্রিজ।

গার্ডিয়ানকে তিনি বলেন, এই ভাইরাসের প্রকৃতি এখনও বিজ্ঞানীদের কাছে অজানা। তাই ঋতু বদলের কারণে এই প্রকোপ প্রভাবিত হবে কিনা তা নিয়ে এখনই মন্তব্য করা যাচ্ছে না। তাই এখন স্বাস্থ্যবিধি মেনে চলাটাই জরুরি।

রয়টার্স বলছে, সাম্প্রতিক দিনগুলোতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ হঠাৎ ব্যাপক বেড়ে যাওয়ায় এই ভাইরাস গরমে কম ছড়ানোর তত্ত্ব নিয়ে এর মধ্যেই ব্যাপক সন্দেহ তৈরি হয়েছে।

গরম অঞ্চলের অনেক দেশে তুলনামূলক সংক্রমণের ঘটনা বসন্তমুখী ইউরোপ ও আমেরিকার জন্য আশা জাগাচ্ছিল। কিন্তু সম্প্রতি ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এমনকি বাংলাদেশেও পরীক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে সংক্রমণের হারও বাড়ছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আগেই সতর্ক করে জানিয়েছিল, গরমে নভেল করোনাভাইরাস ছড়ানো কমতে পারে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ এখনও পাওয়া যায়নি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন