যেসব রোগ প্রতিরোধ করে তরমুজের স্মুদি

প্রচণ্ড গরম পড়তে শুরু করেছে। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যাচ্ছে। শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের স্মুদি। তরমুজের ৯২ শতাংশই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মিটে যায়। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন চোখ ভালো রাখে।

কেন খাবেন তরমুজের স্মুদি?

তরমুজের স্মুদি গরমে শরীর ঠাণ্ডা রাখে। তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে।

এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ রয়েছে। আর রয়েছে বিটা ক্যারোটিন, যা চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে, ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে, শরীরের পানিশূন্যতা দূর করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার ও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায়।

তরমুজের স্মুদি তৈরির রেসিপি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন তরমুজের স্মুদি।

উপাদান

দুই টেবিল চামচ ম্যাঙ্গো জ্যাম, এক টেবিল চামচ মধু, এক কাপ দই, দুই কাপ তরমুজ, দুটি পুদিনা পাতা, বরফের টুকরো, সামান্য দারুচিনি

যেভাবে তৈরি করবেন

ব্ল্যান্ডারের মধ্যে তরমুজ, মধু ও পুদিনা পাতা ব্ল্যান্ড করুন। এর মধ্যে দই ও দারুচিনি দিয়ে আবার ব্ল্যান্ড করুন। এবার একটি গ্লাসের মধ্যে মিশ্রণটি নিন। গ্লাসের মধ্যে ম্যাঙ্গো জ্যাম ও আইস কিউব দিন। ইফতারের সময় পান করতে পারেন মজাদার এই স্মুদি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন