বাজার থেকে ফিরে করোনার সংক্রমণ রোধে কী করবেন?

করোনার সংক্রমণ রোধে এ অবস্থায় সবাইকে ঘরে থাকতে বলা হয়েছে। তবুও নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে ঘরের বাইরে অনেকেই যেতে হচ্ছে। বিশেষ প্রয়োজনে ঘরের বাইরে বের হলে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এসময় অবশ্যই গ্লাভস, মাস্ক পরে বের হবেন। বলা হচ্ছে, বাজার থেকে কিনে আনা সবজি, মাছ-মাংশ, ডিম অন্যান্য প্যাকেটজাত দ্রব্য থেকে করোনার সংক্রমণ হতে পারে। এই ঝুঁকি এড়াতে পরামর্শ দিয়েছেন সিটি হাসপাতালের ডায়াবেটিস বিশেষজ্ঞ এবং বিভাগীয় প্রধান ডা. এজাজ বারী চৌধুরী। তার সঙ্গে কথা বলে লিখেছেন ফারিহা আহমেদ।

বাজার থেকে ফিরে যা করবেন:

*জুতা বা স্যান্ডেল দরজার বাইরে রেখে বাসায় প্রবেশ করুন।

*বাজার থেকে কিনে আনা পণ্য অন্য কাউকে ধরতে না দিয়ে আপনি নিজেই জীবানুমুক্ত করবেন। কিনে আনা সবজি/ফল গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। আর প্যাকেটজাত দ্রব্য জীবাণুনাশক দিয়ে স্প্রে করুন।

*যেসব প্যাকেটের ভেতর ফয়েল প্যাকেট থাকে যেমন, গুড়োদুধ, কিছু বিস্কুট ইত্যাদি, সেগুলো প্যাকেট থেকে বের করে অন্য কিছুতে রাখুন।

*শাক-সবজিগুলো বারান্দা বা অন্য কোনো খোলা জায়গায় ২৪ ঘণ্টা রেখে দিন। যেগুলো তাৎক্ষণাত ব্যবহার করবেন সেগুলো ভিনেগার পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রেখে তারপর ভালো করে ধুয়ে ফেলুন৷

*মাছ মাংশ ধুয়ে ডিপ ফ্রিজে রাখুন।

*এসব কাজ করার সময়ও বাইরে যাওয়ার আগে পরা গ্লাভস পরাই থাকব। এসব কাজ করার সময় নাক, চোখ বা মাথায় হাত দেওয়া থেকে বিরত থাকুন।

*খাবার-দাবার ছাড়া অন্যান্য জিনিস যেমন সাবান, শ্যাম্পু, রেজার, ওয়াশিং পাউডার ইত্যাদি এক থেকে দুদিন আলাদা জায়গায় প্যাকেটসহই রেখে দিন।

*এরপর গ্লাভস, পরনের কাপড় সাবান পানিতে চুবিয়ে তারপর হাত সাবান দিয়ে ধুয়ে নেবেন। আরও ভালো হয় গোসল করে নিলে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন