শেন ওয়ার্নের সেরা ভারতীয় একাদশের অধিনায়ক সৌরভ

নিজের দেখা সেরা ভারতীয় একাদশ বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন। টিম ইন্ডিয়ার কাণ্ডারি সৌরভ গাঙ্গুলীকে সেই দলের অধিনায়ক করেছেন তিনি।

ওয়ার্নের এ দল নির্বাচনে সবচেয়ে বড় চমক ভিভিএস লক্ষ্মণের বাদ পড়া। কারণ এ ভারতীয়ের দখলেই রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ সব রেকর্ড। তিনি কেন অজি স্পিন জাদুকরের সেরা একাদশ থেকে ছিটকে গেলেন সেটিই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

তবে এর উত্তরও দিয়েছেন ওয়ার্ন। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের এক লাইভ শোতে নিজের সেরা ভারতীয় একাদশ বেছে নেন তিনি। মূলত দলটি যাদের বিপক্ষে খেলেছে, তাদেরই বেছে নিয়েছেন ঘূর্ণি জাদুকর।

ওয়ার্ন ভারতের সেরা ওপেনার হিসেবে বেছে নিয়েছেন বীরেন্দ্র শেবাগ ও নভজ্যোৎ সিং সিধুকে। সিধুকে কেন বাছাই করেছেন সেটির ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

সাবেক অস্ট্রেলীয় তারকা বলেন, আমি সিধুকে সেরা একাদেশে রেখেছি। কারণ উনি স্পিনের বিরুদ্ধে সেরা ব্যাটসম্যান ছিলেন। আমি যাদের বিরুদ্ধে খেলেছি, তাদের মধ্যে ভালো ছিল ও। আমি অন্য যেসব স্পিনারের সঙ্গে খেলেছি; তারাও আমাকে একই কথা বলেছে। সিধু তাদের বিরুদ্ধেও সাবলীল ছিল।’ শচীন-শেবাগ আমাদের পেস-স্পিন দুটোই দুর্দান্ত খেলত।

ওয়ার্ন জানিয়েছেন, বিরাট কোহলি ও এমএস ধোনি এই দলে জায়গা করে নিতে পারতেন। তাদের বিরুদ্ধে একটি টেস্ট খেলেননি তিনি। যে কারণে আলোচিত দলে তাদের স্থান দেয়া সম্ভব হয়নি।

ওয়ার্ন বলেন, দ্রাবিড় আমার বন্ধু হয়ে গেছে। বেশ কয়েক বছর ধরে তার সঙ্গে সুসম্পর্ক রয়েছে আমার। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলার সময় থেকে আমি তাকে চিনি ও জানি। আমাদের বিরুদ্ধে অনেক সেঞ্চুরি করেছে সে। অনুমিতভাবেই এ দলে ঠাঁই পাবে ও। আর আমি সৌরভকে দলীয় অধিনায়ক হিসেবে বেছে নিয়েছি। যে কারণে বাদ পড়েছেন লক্ষ্মণ।

শেন ওয়ার্ন ভারতের বিপক্ষে খেলতে সবসময়ই পছন্দ করতেন। তার রেকর্ডও সমৃদ্ধ। ভারতের বিপক্ষে ২৪ টেস্ট ইনিংস খেলে ৪৩ উইকেট নিয়েছেন তিনি, গড় ৪৫.৭৯। আর ১৮ ওয়ানডে খেলে ১৫ উইকেট শিকার করেন সর্বকালের সেরা লেগস্পিনার, গড় ৫৬.২৫।

ওয়ার্নের সেরা ভারতীয় একাদশ: বীরেন্দ্র শেবাগ, নভজ্যোৎ সিং সিধু, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী (অধিনায়ক), কপিল দেব, হরভজন সিং, নয়ন মুঙ্গিয়া, অনিল কুম্বলে ও জাভাগাল শ্রীনাথ।

তথ্যসূত্র: এনডিটিভি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন