বড়দিনের ঘোরাঘুরি ওমিক্রনের বিস্তার বাড়াবে: ফাউচি

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন উপলক্ষে ভ্রমণ করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়াবে। এমনকি টিকার ডোজ পূর্ণ করা ব্যক্তিরা আক্রান্ত হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞরা। রবিবার এনবিসি চ্যানেলে ডা. অ্যান্থনি ফাউচি বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। ওমিক্রনের ছড়িয়ে পড়ার বিস্ময়কর ক্ষমতা রয়েছে।

মার্কিন সরকারের মহামারি বিষয়ক এই উপদেষ্টার ভাষায়, করোনার এই নতুন ভ্যারিয়েন্ট এখন কার্যত ‘সারা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে’। ওমিক্রন ঠেকাতে ইতিমধ্যে বেশ কিছু দেশ কড়া বিধিনিষেধ আরোপ করেছে।ইউরোপের মধ্যে যুক্তরাজ্যে ওমিক্রন বেশ প্রভাব বিস্তার করেছে। ফ্রান্স ও জার্মান ভ্রমণ নিষেধাজ্ঞাসহ একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করেছে। আর বড়দিনকে কেন্দ্রকে কড়া লকডাউনের ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস।

গবেষকেরা বলেছেন, করোনার বুস্টার ডোজ গুরুতর অসুস্থতার বিরুদ্ধে প্রায় ৮৫ শতাংশ সুরক্ষা প্রদান করতে পারে। এর ভিত্তিতে সরকারগুলো বুস্টার টিকাকরণে জোর দিচ্ছে। ফাউচি বলেন, ওমিক্রনের দ্রুত সংক্রমণের কারণে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থায় গভীর প্রভাব পড়বে। সংক্রমণ এড়াতে সবাইকে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। আমেরিকানদের ভ্যাকসিন ও বুস্টার শট নেওয়ার আহ্বানও জানিয়েছেন ডা. ফাউচি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন