সুন্দরবনে ঘুরতে আসা ব্যাংক কর্মকর্তার কাছ থেকে ড্রোন জব্দ করে বন বিভাগ

সুন্দরবনে ঘুরতে আসা এক দর্শণার্থীর কাছ থেকে ভিডিও ধারনের জন্য ব্যবহৃত একটি ড্রোন জব্দ করেছে সুন্দরবন পূর্ব বন বিভাগ। শনিবার দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কটকা এলাকায় অবস্থান করা ‘এমভি টাঙ্গুয়ার হাওড়’ নামক একটি লঞ্চ থেকে এটি জব্দ করে বনরক্ষীরা।

ড্রোনটি সুন্দরবনের কটটা স্টেশন অফিসে রাখা হয়েছে। শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন বলেন, পর্যটকবাহী ‘এমভি টাঙ্গুয়ার হাওড়’ লঞ্চটি দুইদিনের অনুমতি নিয়ে শনিবার সকালে শরণখোলা দিয়ে সুন্দরবনে প্রবেশ করে।

কিছুদূর যাওয়ার পর লঞ্চে থাকা এক পর্যটক বনের সুপতি এলাকায় ড্রোনটি ওড়ায়। এর পরপরই লঞ্চে থাকা বন বিভাগের নিরাপত্তাকর্মীরা ড্রোনটি জব্দ করে। পরবর্তীকালে বনরক্ষীদের কাছ থেকে ড্রোনটি নিয়ে কটকা অভয়ারণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার আবুল কালামের কাছে রাখা হয়েছে। ‘এমভি টাঙ্গুয়ার হাওড়’ লঞ্চটি পরিচালনাকারী ট্যুরস অপারেটর টাইগার ট্যুরস লিমিটেডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

টাইগার ট্যুরস লিমিটেডের কনসালট্যান্ট ওয়াকিল আহমেদ বলেন, অনুমতি নেওয়ার সময় বন বিভাগ থেকে ড্রোনের বিষয়ে আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এজন্য আমরাও অতিথিদের কোনো নিষেধ করিনি। আর এটাও সত্য যে অতিথি ড্রোন উড়িয়েছেন তিনি ড্রোনের বিষয়ে আমাদের কিছু জানাননি।

শনিবার সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন  বলেন, সুন্দরবন একটি সংরক্ষিত বনাঞ্চল। এখানে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ। ভিডিও ধারণ বা অন্য কোনো প্রয়োজনে ড্রোন ব্যবহার করতে চাইলে মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হয়। এই পর্যটকরা অনুমতি না নিয়ে ড্রোন ওড়ানোয় বনরক্ষীরা তা জব্দ করেছে। ট্যুরস অপারেটরদের বিরুদ্ধে সিআর মামলা করে জরিমানা করার প্রস্তুতি চলছে।

লঞ্চটিতে ৩৫ জন বাংলাদেশি পর্যটক ছিলেন। তারা টাইগার ট্যুরস লিমিটেড নামে একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকা থেকে সুন্দরবন ভ্রমণে আসে। যার কাছ থেকে ড্রোনটি উদ্ধার করা হয়েছে তিনি পরিবার নিয়ে সুন্দরবন এসেছিলেন। ওই ব্যক্তি একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা। তিনি শুধুমাত্র শখের বসে সুন্দরবনের মধ্যে ড্রোনটি উড়িয়েছিলেন বলেন বনরক্ষীদের কাছে দাবি করেছেন। এর আগে, ২০১৬ সালের জানুয়ারি এবং ২০১৭ সালের ডিসেম্বরে সুন্দরবনের পূর্ব বন বিভাগ এলাকা থেকে বিদেশি নাগরিকের দুটি ড্রোন জব্দ করেছিল বনরক্ষীরা।

বার্তা প্রেরক
মোঃ নাজমুল ইসলাম সবুজ
বাগেরহাট প্রতিনিধি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন